৪০ অনুষ্ঠান নিয়ে বিটিভির ঈদের প্রস্তুতি

সুপ্রভাত ডেস্ক :

রোজার ঈদের আমেজ শেষ হতেই টেলিভিশন চ্যানেলগুলো এখন কোরবানী ঈদের প্রস্তুতি নিয়ে ব্যস্ত। এবার পাঁচ দিনের বিশেষ আয়োজন সাজিয়েছে বিটিভি। যেখানে রয়েছে ৪০টিরও বেশি অনুষ্ঠান ও নাটক।

বিশেষ আয়োজনের মধ্যে রয়েছে ‘বঙ্গবন্ধুর ঈদ’, ম্যাগাজিন অনুষ্ঠান ‘আনন্দমেলা’ ও ‘বৃত্তের বাইরে’, সরাসরি সংগীত বিষয়ক অনুষ্ঠান, ব্যান্ড শো, লোক সংগীত ও আঞ্চলিক সংগীতের অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, শিশুতোষ ম্যাগাজিন অনুষ্ঠান, পাপেট শো, বিশেষ প্রতিভাসম্পন্ন শিশুদের নিয়ে অনুষ্ঠান, যাদু বিষয়ক অনুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান ‘বৃদ্ধাশ্রমে ঈদ’, ‘পথে-প্রান্তরে ঈদ’, ‘প্রবাসীদের ঈদ’ ও তারকাদের নিয়ে ‘ঈদ আড্ডা’ ও ৫টি নাটক। এছাড়াও থাকবে পুরনো দিনের চলচ্চিত্রের গান নিয়ে ৫ পর্বের ‘ছায়াছন্দ’। পাশাপাশি প্রচারিত হবে ঈদুল আযহার তাৎপর্য নিয়ে অনুষ্ঠান, কুরবানির পশুর চামড়া সংরক্ষণ ও পশুর বর্জ্য অপসারণের ওপর বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান।

নাটকগুলোর মধ্যে রয়েছে পান্থ শাহরিয়ারের রচনায় এবং নোমান হাসান খানের প্রযোজনায় নাটক ‘বকুলের আয়না’, বৃন্দাবন দাসের রচনা ও মাহফুজা আক্তারের প্রযোজনায় ‘চারিত্রিক সনদ’, ইমদাদুল হক মিলনের রচনা ও নূর আনোয়ার হোসেনের প্রযোজনায় ‘বিয়ের কয়েকদিন আগে’, মীর সাব্বিরের রচনা ও সোলেমান হকের প্রযোজনায় ‘হাম্বা ডট কম’ এবং বদরুল আনাম সৌদের রচনা ও মনিরুল হাসানের প্রযোজনায় নাটক ‘আকাশ ভাবনা’।

ঈদের বিশেষ আয়োজন প্রসঙ্গে বিটিভির উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) ড. তাসমিনা আহমেদ বলেন, ‘ঈদে দর্শকদের বিনোদন দেওয়াই আমাদের উদ্দেশ্য। তারকাবহুল অনুষ্ঠান যেমন আছে ঠিক তেমনি সামাজিক দায়বদ্ধতাও যেন আমরা ভুলে না যাই, সে কারণে কুরবানির তাৎপর্য, পশুর চামড়া সংরক্ষণ ও বর্জ্য অপসারণ নিয়েও অনুষ্ঠান থাকছে। সব বয়সী-সব শ্রেণির দর্শকদের কথা ভেবে আমরা অনুষ্ঠান রেখেছি।’