২ শতাধিক মামলায় পৌনে এক লাখ টাকা জরিমানা

বিধিনিষেধ অমান্

নিজস্ব প্রতিবেদক >>
করোনা ভাইরাস সংক্রমণ রোধে সরকারি নির্দেশনায় দেশজুড়ে চলছে কঠোর বিধি-নিষেধ। আইনশৃঙ্খলা বাহিনীর চেকপোস্ট থাকায় নগরের প্রধান সড়কগুলো ফাঁকা রয়েছে। তবে অলিগলিতে মানুষের জটলা ও ভিড় রয়েছে।
গতকাল মঙ্গলবার সরকারি বিধি-নিষেধের চতুর্থ দিনে নগরে দেখা যায়, স্বাস্থ্যবিধি মানাতে কাজ করছে জেলা প্রশাসন, বিআরটিএ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। তাদের সহযোগিতায় রয়েছে সেনাবাহিনী, র‌্যাব, আনসার, বিজিবি, পুলিশ সদস্যগণ। সরকারি নির্দেশনা অমান্য করে দোকানপাট, শপিংমল খোলা রাখা, রাস্তায় অপ্রয়োজনে ঘুরাফেরা করা, ড্রাইভিং লাইসেন্স ব্যতীত রাস্তায় বের হাওয়াসহ বিভিন্ন অপরাধের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। অভিযানে ২১৬ মামলায় ৮৬ হাজার ৪শ’ টাকা অর্থদণ্ড আদায় করা হয়।
চকবাজার, বাকলিয়া ও কর্ণফুলী এলাকায় অভিযান পরিচালনা করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুমা জান্নাত ৩৩ মামলায় ৫ হাজার টাকা অর্থদণ্ড আদায় করেন। পাশাপাশি আকবরশাহ, বায়েজিদ, হালিশহর ও পাহাড়তলি এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মোজাম্মেল হক চৌধুরী ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা ২২ মামলায় ১২ হাজার ৪শ’ টাকা জরিমানা আদায় করেন। অন্যদিকে খুলশী, চাঁন্দগাঁও ও পাঁচলাইশ এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহমিদা আফরোজ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন ৩১ মামলায় ৮ হাজার ৪৫০ টাকা জরিমানা আদায় করেন।
চকবাজার, বাকলিয়া ও কর্ণফুলী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইনামুল হাছান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আশরাফুল হাসান। এ সময় তারা ১৭ মামলায় ১৬ হাজার টাকা অর্থদণ্ড আদায় করেন। চান্দগাঁও, পাঁচলাইশ ও খুলশী এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট খিন ওয়ানু ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সোনিয়া হক ১১ মামলায় ৬ হাজার ৫০ টাকা জরিমানা আদায় করেন।
অন্যদিকে বন্দর, পতেঙ্গা ও ইপিজেড এলাকায় অভিযান পরিচালনায় করে নির্বাহী ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাস ৯ মামলায় সাড়ে ৯ হাজার টাকা আদায় করেন।
এছাড়া বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট শান্তনু কুমার দাস ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহারিয়ার মুক্তার শাহ আমানত সেতু, মইজ্জ্যারটেক এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৬ মামলায় ৪ হাজার ১শ’ টাকা জরিমানা আদায় করেন।
চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী বাকলিয়া, চকবাজার, চাঁন্দগাও, পাঁচলাইশ, হালিশহর, পাহাড়তলী ও লালখান বাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২১ মামলায় ৪ হাজার ৩শ’ টাকা অর্থদণ্ড আদায় করেন।