হেফাজতে ইসলামের ভারপ্রাপ্ত আমির মুহিবুল্লাহ বাবুনগরী

মুহিবুল্লাহ বাবুনগরী

নিজস্ব প্রতিনিধি, হাটহাজারী »

হেফাজতে ইসলামের আমির জুনাইদ বাবুনগরীর মৃত্যুতে সংগঠনের অন্যতম জ্যেষ্ঠ নেতা এবং প্রধান উপদেষ্টা মুহিবুল্লাহ বাবুনগরীকে ভারপ্রাপ্ত আমির ঘোষণা করা হয়েছে। মুহিবুল্লাহ বাবুনগরী প্রয়াত আমির জুনাইদ বাবুনগরীর আপন মামা।

হেফাজতে ইসলাম সূত্রে জানা গেছে আমীর হওয়ার ব্যাপারে দাফনের আগেই হেফাজতের কেন্দ্রীয় নেতারা তৎক্ষনাৎ বৈঠক করে আল্লামা মহিবুল্লাহ্ বাবুনগরীকে হেফাজতের ভারপ্রাপ্ত আমীর হিসেবে দায়িত্ব দেয়ার সিদ্ধান্ত নেয়।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮ টায় হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা মীর ইদরিস সুপ্রভাতকে বলেন, বলেন, “ শুরা কমিটির মুরুব্বিদের মধ্যে যাদের পাওয়া গেছে, তাদের সাথে আলোচনা করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুহিবুল্লাহ বাবুনগরী আমাদের ভারপ্রাপ্ত আমির।”

৬৮ বছর বয়সী জুনাইদ বাবুনগরী হঠাৎ অসুস্থ হয়ে পড়লে বৃহস্পতিবার তাকে চট্টগ্রাম শহরের সেন্টার ফর স্পেশালাইজড কেয়ার অ্যান্ড রিসার্চ (সিএসসিআর) হাসপাতালে নেওয়া হয়েছিল। সেখানে বেলা পৌনে ১টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

জুনাইদ বাবুনগরী ছিলেন হাটহাজারীর আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম মাদ্রাসার শায়খুল হাদিস এবং শিক্ষা পরিচালক।

রাত ১১টার দিকে ওই মাদ্রাসার প্রাঙ্গণে তার জানাজা হয়। মামা মুহিবুল্লাহ বাবুনগরীই তাতে ইমামতি করেন। পরে হাটহাজারী মাদ্রাসাতেই হেফাজত আমিরকে দাফন করা হয়।

জানাজার মাইক থেকেই হেফাজতের মহাসচিব নুরুল ইসলাম জিহাদী ভারপ্রাপ্ত আমির হিসেবে মুহিবুল্লাহ বাবুনগরী নাম ঘোষণা করেন।

১৯৫৩ সালের ৮ অক্টোবর চট্টগ্রামের ফটিকছড়ি থানার বাবুনগর গ্রামে জুনাইদ বাবুনগরীর জন্ম। সেখানেই তার লেখাপড়া এবং মাদ্রাসায় শিক্ষকতার শুরু হয়েছিল।

গত বছরের ১৮ সেপ্টেম্বর হাটহাজারি মাদ্রাসার দীর্ঘদিনের মহাপরিচালক এবং হেফাজতে ইসলামের প্রতিষ্ঠাতা আমির শাহ আহমদ শফীর মৃত্যুর পর নানা ঘটনাপ্রবাহের মধ্যে সংগঠনের নেতৃত্বে এসেছিলেন জুনাইদ বাবুনগরী।

তার মামা মুহিবুল্লাহ বাবুনগরী হেফাজতে ইসলামের ১৬ সদস্যের উপদেষ্টা কমিটির প্রধান ছিলেন। ইসলামী ঐক্যজোটের জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যানও ছিলেন তিনি একসময়।

আহমদ শফীর সময় হেফাজতে ইসলামের সিনিয়র নায়েবে আমির হিসেবেও দায়িত্ব পালন করেন মুহিবুল্লাহ।