হাটহাজারী থেকে অপহৃত স্কুলছাত্রী উদ্ধার পতেঙ্গায়

বাবা-মাসহ গ্রেফতার অপহরণকারী

নিজস্ব প্রতিনিধি, হাটহাজারী »

হাটহাজারী থেকে অপহৃত স্কুলছাত্রীকে নগরীর পতেঙ্গা থেকে উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় বাবা-মাসহ অপহরণকারী ছেলেকে গ্রেফতার করেছে র‌্যাব ৭।

গতকাল বুধবার দুপুরের দিকে র‌্যাব ৭ এর পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে গত মঙ্গলবার বেলা সাড়ে ১২টার দিকে নগরীর পতেঙ্গা থানার নাজিরপাড়া এলাকার একটি বাসা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলো, মো. মোদাসসির (২৫), তার বাবা রেজাউল করিম (৫৩) ও মা সাবিহা সুলতানা (৪৫)। তারা বাঁশখালী উপজেলা ছনুয়া এলাকার বাসিন্দা বলে র‌্যাব জানায়।

র‌্যাবের বিজ্ঞপ্তিতে বলা হয়, অপহৃত ছাত্রী হাটাহাজারী উপজেলার একটি মাদ্রাসায় ৯ম শ্রেণিতে অধ্যয়নরত। সে মাদ্রাসায় আসা-যাওয়ার পথে মোদাসসির তাকে প্রেমের প্রস্তাব দিত এবং বিভিন্ন সময় উত্ত্যক্ত করতো। ওই ছাত্রী তার এ সমস্যার কথা পরিবারের সদস্যদের জানায়। পরে ওই ছাত্রীর মা মোদাসসিরকে অনুরোধ করেন যাতে তার মেয়েকে আর উত্ত্যক্ত না করে এবং লোকলজ্জার ভয়ে তিনি সালিশ-বিচার না করে মেয়েকে নিজ দায়িত্বে মাদ্রাসায় নিয়ে যেতেন। কিন্তু গত ১৯ সেপ্টেম্বর রাত ৯টার দিকে ওই ছাত্রীর বাড়িতে বিদ্যুৎ না থাকায় ঘর থেকে বের হয়ে উঠানে যায়। কিন্তু এর কিছুক্ষণ পর ওই ছাত্রীর মা উঠানে মেয়েকে দেখতে না পেয়ে পরিবারের লোকজনসহ আশপাশে খোঁজাখুঁজি করেন। কোথাও না পেয়ে পরদিন ২০ সেপ্টেম্বর ওই ছাত্রীর মা হাটহাজারী মডেল থানায় নিখোঁজ সংক্রান্ত একটি সাধারণ ডায়েরি করেন।

পরে ছাত্রীর মা জানতে পারেন, ঘটনার দিন রাতে আসামি মোদাসসির ও অজ্ঞাতনামা দুইজনের সহযোগিতায় তার মেয়েকে অপহরণ করে এবং একটি সিএনজি ট্যাক্সি করে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে। বিষয়টি জানার পর মোদাসসিরের মোবাইল ফোনে ফোন করে তার মেয়ের বিষয়ে জানতে চাইলে আসামি তার মেয়েকে অপহরণ করে অজ্ঞাত স্থানে নিয়ে যায় বলে স্বীকার করে। পরে এ ঘটনায় ২৩ সেপ্টেম্বর ওই ছাত্রীর মা আসামি মোদাসসির এবং অজ্ঞাতনামা আরও ২ জনকে আসামি করে হাটহাজারী মডেল থানায় একটি মামলা দায়ের করেন। একইসঙ্গে বিষয়টি র‌্যাবকে অবহিত করেন।

পরে চট্টগ্রামের পতেঙ্গা থানাধীন নাজিরপাড়া এলাকার একটি বাসা থেকে অপহরণের সঙ্গে জড়িত আসামি মোদাসসির ও তার মা-বাবাকে গ্রেফতার করা হয়। একইসঙ্গে অপহৃত ওই ছাত্রীকেও উদ্ধার করে র‌্যাব।

গতকাল বুধবার বিকালে র‌্যাব ৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার সুপ্রভাতকে বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামি মোদাসসির এবং তার মা-বাবা স্বীকার করে- তারা গত ১৯ সেপ্টেম্বর রাতে ওই ছাত্রীকে অপহরণ করে। একইসঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর গ্রেফতার এড়াতে প্রথমে কক্সবাজারের পেকুয়া এবং পরে চট্টগ্রামের বিভিন্ন জায়গায় আত্মগোপনে ছিল।

জিজ্ঞাসাবাদে তারা আরও জানায়, গত ৩ অক্টোবর কক্সবাজার থেকে বাসযোগে চট্টগ্রাম আসে। পরে সেখানে থেকে নগরীর পতেঙ্গা থানাধীন নাজিরপাড়া এলাকার একটি বাসায় আত্মগোপনে থাকেন। পর দিন ৪ অক্টোবর ওই বাসা থেকে অপহৃত ছাত্রীকে নিয়ে গাজীপুর চলে যাওয়ার পরিকল্পনা করছিল। গোপন সংবাদের ভিত্তি আসামিদের অবস্থান জানতে পেরে সেখানে অভিযান চালানো হয়। এ সময় অপহরণের সঙ্গে জড়িত ছেলে ও তারা মা-বাবাকে গ্রেফতার করা হয়। একইসঙ্গে অপহৃত ওই ছাত্রীকেও উদ্ধার করা হয়। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিয়ে হাটহাজারী মডেল থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।