হঠাৎ অসুস্থ কেইপিজেডের একাধিক শ্রমিক!

সংবাদদাতা, আনোয়ারা »

আনোয়ারা উপজেলায় অবস্থিত কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোনে (কেইপিজেড) বুধবার কয়েকজন শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। কর্তৃপক্ষ বিষয়টিকে ‘প্যানিক অ্যাটাক’ বলে দাবি করছে। তবে শ্রমিকের অসুস্থতার বিষয় নিয়ে জনমনে ধোঁয়াশা দেখা দিয়েছে।

কেইপিজেড সূত্রে জানা গেছে, বুধবার দুপুরে বৃহৎ এই শিল্পকারখানার ২০ ও ২১ নম্বর ফ্লোরের কয়েকজন শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। পরবর্তীতে এটা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানারকম মন্তব্য ছড়িয়ে পড়ে। কেউ কেউ শ্রমিক মারা গেছে বলেও প্রচার করতে থাকে। যার ফলে বিভিন্ন জায়গা থেকে শ্রমিকদের স্বজনেরা এসে কেইপিজেডের গেটে ভিড় জমায়।

কেইপিজেডে গিয়ে দেখা যায়, বিভিন্ন জায়গা থেকে কেইপিজেডে কর্মরত শ্রমিকদের শতাধিক আত্মীয় এসে ভিড় জমায়। কয়েকজন শ্রমিককে অসুস্থ অবস্থায় হাসপাতালে এবং বাড়িতে নিয়ে যাওয়া হয়।

ফারুক নামের এক অভিভাবকের সাথে কথা হলে তিনি জানান, আমার স্ত্রী এখানে কাজ করে। ফেসবুকে শ্রমিকের মৃত্যুর খবর শুনে এখানে ছুটে এসেছি।

আনোয়ারা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মামুনুর রশীদ বলেন, কেইপিজেডে অসুস্থ হওয়া এক শ্রমিককে আনা হয়েছিলো। তার সব কিছু নরমাল ছিলো। তবে তিনি কথা বলছিলেন না, বোবার মতো আচরণ করছিলেন। ‘প্যানিক অ্যাটাক’ বলে ধারণা করা হচ্ছে। মূলত আকস্মিক ভয় পেয়ে গেলে এমনটি হয়।

কেইপিজেডের সহকারী ব্যবস্থাপক (এজিএম) মুশফিকুর রহমান বলেন, ২০ হাজার শ্রমিক কাজ করে এর মধ্যে কয়েকজন শ্রমিক অসুস্থ হয়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। তবুও ঘটনাস্থল পরিদর্শন করেছি। ১০ জনের মতো শ্রমিকের প্যানিক অ্যাটাক হয়েছে। তারা কয়েক ঘণ্টা বিশ্রাম নেওয়ার পর সুস্থ হয়ে উঠেছে।

বন্দর পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই রানা বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেছি। শ্রমিক মারা যাওয়ার বিষয়টি গুজব, তবে কয়েকজন শ্রমিক অসুস্থ হয়েছে। এদের আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে।