স্বেচ্ছাসেবক দলের মিছিলে পুলিশের বাধা

আহত ২৫, আটক ১০

নিজস্ব প্রতিবেদক »

নগরীতে স্বেচ্ছাসেবক দলের মিছিলে পুলিশের বাধা দেওয়াকে কেন্দ্র করে স্বেচ্ছাসেবক দল ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ২০-২৫ জন নেতাকর্মী ও ৪ পুলিশ সদস্য আহত হয়েছে বলে প্রাথমিক সূত্রে জানা যায়।

গতকাল বুধবার বিকেলে নগরের কাজীর দেউড়ির নাসিমন ভবনে বিএনপি দলীয় কার্যালয়ের সামনে নূর আহমেদ সড়কে এ ঘটনা ঘটে।

জানা যায়, পুলিশ মিছিলে বাধা দেওয়ায় স্বেচ্ছাসেবক দলের কর্মীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। এ ঘটনায় পুলিশ ঘটনাস্থল থেকে স্বেচ্ছাসেবক দলের চট্টগ্রাম দক্ষিণ জেলার আহ্বায়ক মনজুর আলম তালুকদারসহ ১০ নেতাকর্মীকে আটক করেছে।

জানা যায়, গতকাল বুধবার বিকেলে চট্টগ্রাম মহানগর বিএনপির দলীয় কার্যালয়ের সামনে দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটিকে স্বাগত জানিয়ে মিছিল বের করতে চেয়েছিলেন দক্ষিণ জেলার নেতাকর্মীরা। মিছিল বের করার সময় পুলিশ তাদের বাধা দেয়। এতে মিছিলকারীরা উত্তেজিত হয়ে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়।

দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি শফিকুল ইসলাম রাহী সুপ্রভাত বাংলাদেশকে বলেন, ‘আমাদের দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের মনজুর আলম তালুকদারকে আহ্বায়ক ও জমির উদ্দিন মানিককে সদস্যসচিব করে নতুন কমিটি গঠিত হয়েছে। এ কমিটিকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল বের করার কর্মসূচি ছিল। এটি গত পরশুদিন করার কথা থাকলেও প্রাকৃতিক দুর্যোগ সিত্রাংয়ের কারণে পিছিয়ে আজ (বুধবার) নির্ধারণ করা হয়। চট্টগ্রাম দক্ষিণের ১৫টি ইউনিট ও ৮টি থানার স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা এসে এক জায়গায় জড়ো হচ্ছিল। এমন সময় পুলিশ অর্তকিতভাবে হামলা করে। আমাদের কোন নেতা কর্মী কোন ধরনের উস্কানি দেয়নি বা আইন অমান্য করেনি।

এ সময় পুলিশ আমাদের নেতাকর্মীদের ওপর টিয়ারশেল নিক্ষেপ করে। আমাদের নেতাকর্মীদের বিনা অপরাধে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় সদস্যসচিব জমির উদ্দীন মানিকসহ ২০-২৫ জন নেতাকর্মী আহত হয়েছে। আহতরা নগরীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে জানান তিনি।

দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্যসচিব জমির উদ্দিন মানিক সুপ্রভাতকে বলেন, ‘আমাদের পূর্ব থেকে পারমিশন ছিল। আমরা থানায় ও সিটিএসবি বরাবর লিখিত দরখাস্ত করলে তারা আমাদেরকে মৌখিকভাবে অনুমতি দেয়। আমরা শান্তিপূর্ণভাবে প্রোগ্রাম শুরু করি। বিএনপি অফিস বরাবর আসলে পুলিশ হঠাৎ আমাদের ওপর চড়াও হয়। টিয়ারশেল নিক্ষেপ করে। এতে আমাদের অন্তত ২০ থেকে ২৫ জন নেতাকর্মী আহত হয়।

তিনি আরো বলেন, এ ঘটনায় স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মনজুর আলম তালুকদার, দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সিনিয়র সহসভাপতি ইকবাল হায়দার, আনোয়ারা উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক নঈম উদ্দীন চৌধুরীসহ দলের অন্তত ২০ নেতাকর্মীকে আটক করা হয়েছে।

জানতে চাইলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কোতোয়ালী জোনের সহকারী কমিশনার (এসি) মুজাহিদুল ইসলাম বলেন, ‘অনুমতি ছাড়াই মিছিল বের করায় পুলিশ বাধা দেয়। পরে পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করলে ৪ পুলিশ সদস্য আহত হয়। এ ঘটনায় ১০ জনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।’