স্বাস্থ্য সুরক্ষায় বিশুদ্ধ পানির বিকল্প নেই

শহীদ নগর সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, বিশুদ্ধ পানি সব ধরণের মানবাধিকারের ভিত্তি হিসেবে স্বীকৃত। সবার জন্য উন্নত উৎসের পানি নিশ্চিত করার ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। নিরাপদ খাবার পানির অভাবে শিশু-কিশোরীদের স্বাস্থ্য পুষ্টি, শিক্ষা সুরক্ষাসহ অন্যান্য বিষয়ের উপর প্রভাব ফেলে।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিশুদ্ধ পানি পানে যে প্রতিষ্ঠান উদ্যেগী হয়েছেন তাদের আমি আন্তরিক ধন্যবাদ জানাই। কারণ মানুষের সুস্থ্য সুরক্ষায় বিশুদ্ধ পানির বিকল্প নেই।

বুধবার সকালে শহীদ নগর সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিরাপদ পানি নিশ্চিতে বিশুদ্ধ পানির মেশিন উদ্বোধন ও সাউন্ড সিস্টেম বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু তৈয়বের সভাপতিত্বে ও মৌলভী আনছার উল্লাহর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার।

এতে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা শেখ দেলোয়ার হোসেন, এনজিও সংস্থা হাসির পক্ষে মো. মহিউদ্দিন, মো. মোরশেদ, আবুল হাসনাত, আবদুল্লাহ আইয়ুব, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা হাবীবুল আলম পেয়ারু, মো. মোজাম্মেল হোসেন সোহাগ, তপন সিং প্রমুখ।

মেয়র আরো বলেন, শিক্ষার্থীদের স্কুল গন্ডি থেকে শুদ্ধ আচার-আচরণ, শিষ্টাচার ও বিনয়ী হওয়ার শিক্ষা গ্রহণ করতে হবে। মনে রাখতে হবে বিনয়ী হচ্ছে মানুষের জন্য বড় অহংকার। শিক্ষা শুধু সার্টিফিকেট অর্জনের জন্য নয়, প্রকৃত জ্ঞান অর্জন করতে পারলেই সুশিক্ষিত হওয়া সম্ভব।

প্রসঙ্গক্রমে তিনি বলেন, হাত ধোয়া আমরা প্রায় ভুলেই গিয়েছিলাম করোনাকালে হাত ধোয়া আমাদের অভ্যাসে পরিণত হয়েছে। হাত থেকে অনেক জীবানু আমাদের পানি, খাবার ও নাক মুখ দিয়ে প্রবেশ করে বিভিন্ন রোগের সৃষ্টি হয়। এই রোগবলাই থেকে মুক্তি পেতে হলে আমাদের নিয়মিত হাত ধুতে হবে এবং পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে।

মেয়র শিক্ষকদের উদ্দেশে বলেন, শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার সঠিক ইতিহাস সম্পর্ক জ্ঞান প্রদান করতে হবে। বর্তমান প্রজন্ম আমাদের গৌরবগাঁথা মুক্তিযুদ্ধ ও ঐতিহ্য সম্পর্কে কিছুই জানেনা। তাদের এ ব্যাপারে বিশেষ ব্যবস্থায় ক্লাশ নিয়ে প্রকৃত ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানাতে হবে।

তিনি পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে সপ্তাহে একদিন শিক্ষার্থীদের দ্বারা স্কুলের আঙ্গিনা ও শ্রেণীকক্ষ পরিস্কার পরিচ্ছন্ন করার মাধ্যমে প্রাত্যহিক জীবনে তা চর্চার অভ্যাস গড়ে তুলতে শিক্ষকদের ভূমিকা রাখার আহ্বান জানান। মেয়র অনুষ্ঠানে বিদ্যালয়ের এসেম্বলী ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনার জন্য সাউন্ড সিষ্টেম প্রদান করেন। বিজ্ঞপ্তি