স্থাপনা নির্মাণকাজ বন্ধ না হলে লাগাতার আন্দোলন

বিপ্লব উদ্যান রক্ষায় অবস্থান ধর্মঘটে বক্তারা

চট্টগ্রামের দুই নম্বর গেট এলাকায় প্রীতিলতার স্মরণে তৈরি বিপ্লব উদ্যান দখল করে স্থাপনা নির্মাণের প্রতিবাদে ঘণ্টাব্যাপী অবস্থান ধর্মঘট করেছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) ও বাংলাদেশ পরিবেশ ফোরাম।

গতকাল শনিবার সকাল ১১টায় আয়োজিত এ সমাবেশে বক্তরা বলেন, বিপ্লব উদ্যানের সবুজ অংশকে ইতোমধ্যেই ধ্বংস করা হয়েছে। উদ্যানের মাঝখানে নতুন করে নির্মিত হচ্ছে দোকান ও বিভিন্ন স্থাপনা। এই উদ্যান দখল করে চলমান ইট পাথরের ঢালাই কাজ দ্রুত বন্ধ করা না হলে লাগাতার সামাজিক আন্দোলনসহ উচ্চ আদালতে রিট মামলা করে কাজ বন্ধ করা হবে।

বক্তারা বলেন, ইতিপূর্বে উন্নয়নের নামে চট্টগ্রাম মহানগরীর জাম্বুরি মাঠ, মহসিন কলেজ মাঠ, প্যারেড ময়দান, জাতিসংঘ পার্ককে ধ্বংস করা হয়েছে। নগরীর বিপ্লব উদ্যানের ছোট্ট সবুজ চত্বরকে ইতোমধ্যে ধ্বংস কওে সেখানে কনক্রিটের স্থাপনা বির্মাণ করা হচ্ছে। গত ৩০ নভেম্বর বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) থেকে লিগ্যাল নোটিশ দেওয়ার পরও কাজ থেমে নেই। গত কয়েকদিনে পুরো মাঠে ইট কনক্রিটের ঢালাই দেয়া হয়েছে। যা চট্টগ্রামবাসীর জনস্বার্থ বিরোধী।

অবস্থান ধর্মঘটে বক্তব্য রখেন বাংলাদেশ পরিবেশ ফোরামের সাধারণ সম্পাদক ও বেলার নেটাওয়ার্ক মেম্বার সাংবাদিক আলীউর রহমান, বেলা চট্টগ্রাম অফিসের সমন্বয়ক মনিরা পারভিন রুবা, গ্রিন ফিঙ্গার এর কো-ফাউন্ডার রিতু ফারভিন, প্রজন্ম চট্টগ্রামের প্রধান নির্বাহী চৌধুরী জসীমুল হক, বিপ্লবী তারকেশ্বর পরিষদের সভাপতি চিংময় ভৌমিক, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ বাকলিয়া থানা কমান্ডার ইঞ্জিনিয়ার মো. আলী আকবর প্রমুখ। বিজ্ঞপ্তি