স্ত্রীর নামে কোটি টাকা মূল্যের অবৈধ সম্পদ অর্জন

সন্দ্বীপ সাব রেজিস্ট্রি অফিসের কর্মচারী বরখাস্ত

নিজস্ব প্রতিনিধি, সন্দ্বীপ »

চট্টগ্রামের বিভিন্ন এলাকায় জ্ঞাত আয় বহির্ভূত প্রায় ১ কোটি ২৮ লক্ষ ১৫ হাজার টাকা মূল্যের ৮ গন্ডা জায়গা স্ত্রীর নামে ক্রয় করায় সন্দ্বীপ সাব রেজিস্ট্রি অফিসের অফিস সহকারী মাহফুজুর রহমানকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
গত ১৭ মে চট্টগ্রাম জেলা রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে এ সংক্রান্ত এক আদেশ দেয়া হয়।

আদেশে উল্লেখ করা হয়, চট্টগ্রামের নানুপুর সাব রেজিস্ট্রি অফিসের অফিস সহকারী হিসেবে মাহফুজুর রহমান কর্মরত থাকাবস্থায় জনৈক আব্দুর রহিম নামক এক ব্যক্তির লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে জেলা রেজিস্ট্রার তার বিরুদ্ধে তদন্তের ভার দেন চট্টগ্রাম পাহাড়তলীর সাব রেজিস্ট্রার আনিছুর রহমানকে। তদন্তে বেরিয়ে আসে চট্টগ্রামের ৫টি জায়গায় পৃথকভাবে প্রায় ৮ গন্ডা মূল্যবান ভূমি অভিযুক্ত মাহফুজুর রহমান তার স্ত্রীর নামে খরিদ করেন- ১ কোটি ২৮ লক্ষ ১৫ হাজার টাকায়। এ ব্যাপারে অভিযুক্ত মাহফুজ তদন্ত কর্মকর্তার নিকট বৈধ কোন প্রমাণাদি উপস্থাপন করতে পারেননি বলে তদন্ত কর্মকর্তা আনিছুর রহমান এক স্মারক মূলে জেলা রেজিস্ট্রারের নিকট তার তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

জেলা রেজিস্ট্রারের পত্রে সুস্পষ্ট উল্লেখ করা হয় যে, অফিস সহকারী মাহফুজুর রহমানের এহেন কার্যকলাপ সরকারি কর্মচারী আচরণবিধি ১৯৭৯ এর ১১ নম্বর বিধির পরিপন্থি, এ ছাড়া সরকারি আচরণবিধি ১৯৬৯ এর বিধি ৩ অনুযায়ী তার স্ত্রী তার পরিবারের সদস্য হওয়ায় স্ত্রীর নামে সম্পত্তি অর্জনের ক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট হতে পূর্বানুমতি গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে যা তিনি তদন্তকালে দেখাতে পারেননি।

তাই, তার উক্তরূপ কার্যাবলী সরকারি কর্মচারী (শৃঙ্খলা) বিধিমালা ২০১৮ এর বিধি ৩ এর (ঘ) অনুযায়ী অপরাধ করেছেন, এমন কী একই বিধিমালার বিধি ৪ এর উপবিধি ৩ এর (ঘ) মোতাবেক চাকরি হতে অপসারণ কিংবা গুরুদণ্ড প্রাপ্তির শাস্তিযোগ্য অপরাধ করেছেন। ফলে, অভিযোগের গুরুত্ব বিবেচনায় বর্তমানে সন্দ্বীপ সাব রেজিস্ট্রি অফিসে কর্মরত অফিস সহকারী মাহফুজুর রহমানকে একই বিধিমালার ১২ নম্বর বিধি মোতাবেক চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হলো।

এখন থেকে তিনি বিধি মোতাবেক কাজ ছাড়া খরপোষ ভাতা প্রাপ্য হবেন মর্মে সন্দ্বীপ সাব রেজিস্ট্রার আবদুস সোবাহানকে অফিস আদেশ দিয়েছেন। এ ব্যাপারে ২০ মে বিকেলে সন্দ্বীপ সাব রেজিস্ট্রি অফিসে অভিযুক্ত অফিস সহকারী (সাময়িক বরখাস্ত) মাহফুজুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করে তার বক্তব্য জানতে চাইলে তিনি এ প্রতিবেদককে বলেন, আমার কোনো কথা আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের বিরুদ্ধে যেনো না যায়, তাই আমি এ ব্যাপারে কোনো বক্তব্য দেবো না।

মুঠোফোনে কথা হয়, সন্দ্বীপ সাব রেজিস্ট্রার আবদুস সোবহানের সঙ্গে। তিনি বলেন, আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক, অভিযুক্ত ও সাময়িক বরখাস্ত অফিস সহকারী মাহফুজুর রহমানকে সরিয়ে দিয়ে তার স্থলে একজনকে কাজ চালনার দায়িত্ব দিয়েছি, পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত শৃঙ্খলা বিধি অনুযায়ী নির্দেশনা পালিত হবে।