সোহরাওয়ার্দীর আদর্শ গণতন্ত্রের প্রেরণা

শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকীর সভায় মোছলেম এমপি

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ এমপি বলেছেন, দেশভাগের অত্যন্ত কঠিন সময়ে বাংলার প্রধানমন্ত্রী ছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। বঙ্গবন্ধুর গণমানুষের নেতা হয়ে ওঠা এবং আপামর বাঙালির মুক্তির কান্ডারি হয়ে ওঠার পেছনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।
গণতন্ত্রের অগ্রযাত্রা ও মানুষের কল্যাণে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর জীবন ও আদর্শ আমাদের সব সময় সাহস ও প্রেরণা জোগায়।
গতকাল আন্দরকিল্লার সংগঠন কার্যালয়ে শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলেন অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক দেশ গড়ার রূপকার। বাঙালি জাতি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর কাছে ঋণী এবং আজীবন তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করবে।
তিনি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে দেশকে এগিয়ে নেয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, সহ-সভাপতি মোহাম্মদ ইদ্রিস, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মির্জা কছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট জহির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, সাংগঠনিক সম্পাদক মোছলেহ উদ্দিন মনসুর, দপ্তর সম্পাদক আবু জাফর, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক এ কে এম আবদুল মতিন চৌধুরী, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক বোরহান উদ্দিন এমরান, যুব ও ক্রীড়া সম্পাদক গোলাম ফারুক ডলার, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. তিমির বরণ, তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক শাহনেওয়াজ হায়দার শাহীন, ধর্ম সম্পাদক আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, সদস্য চেয়ারম্যান নাসির আহমদ, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগ সভাপতি নুরুল আমিন চৌধুরী, সাতকানিয়া উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন চৌধুরী, মহিলা আওয়ামী লীগ নেত্রী খালেদা আক্তার চৌধুরী, জীবন আরা চৌধুরী প্রমুখ।
চবি সোহরাওয়ার্দী হল
গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহ্রাওয়ার্দীর ৬৯-তম মৃত্যুবাষির্কী উপলক্ষে সোহরাওয়ার্দী হলের পক্ষ থেকে সংক্ষিপ্ত পরিসরে সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট ড. শিপক কৃষ্ণ দেব নাথের সভাপতিত্বে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
আলোচনা সভায় তাঁর জীবন ও কর্মের উপর আলোচনা করেন হলের সিনিয়র আবাসিক শিক্ষক ড. মো. মোরশেদুল আলম, আবাসিক শিক্ষক ড. আবুল বাশার এবং হলের সহকারী রেজিস্ট্রার মনির আহমদ। হলের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।
তাঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। শেষে সোহরাওয়ার্দী হলের আবাসিক শিক্ষক ড. মো. আবুল বাশার তাঁর রুহের মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন বিজ্ঞপ্তি