সেবকের মনোবৃত্তি নিয়ে জনগণের কাজ করতে হবে

সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, যারা বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হওয়ার সুযোগ পেয়েছেন তাদের দায়িত্ব অপরিসীম। মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে দেশকে এগিয়ে নেয়ার নেতৃত্ব দিতে হবে প্রশাসন ক্যাডারদের। আমাদের সংবিধান বলে দেশের মালিক হচ্ছে জনগণ। প্রশাসন ক্যাডারের দায়িত্বপ্রাপ্ত হয়ে আমরা যেন নিজেদের জনগণের প্রভু না ভাবি। হতে হবে জনগণের সেবক। এই মনোবৃত্তি নিয়ে আমাদের কাজ করতে হবে।

গতকাল সকালে ৪০তম বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ওরিয়েন্টেশন প্রোগ্রামের অংশ হিসেবে চসিক কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেয়র আরো বলেন, আমাদের সবুজ শ্যামল বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। বাঙালি জাতি একটি সংগ্রামমুখর জাতি। আমাদের নিজস্ব সংস্কৃৃতি, ইতিহাস ও ঐতিহ্য আছে। পৃথিবীর মধ্যে বাংলাদেশের ঐতিহ্যের সুনাম ও খ্যাতি আছে। এই বাংলাদেশকে এগিয়ে নেয়ার জন্য তরুণ ক্যাডারদের ভূমিকা অপরিহার্য। মনে রাখতে হবে, সাধারণ পরিবারের সদস্য হিসেবে জনগণের টেক্সের টাকায় উচ্চ শিক্ষা গ্রহণ করে এই পর্যায়ে আশা সম্ভব হয়েছে। মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে পাক-হানাদার বাহিনীর বিরুদ্ধে বিজয় অর্জন করতে পারায়, আজ আমরা প্রশাসনের বিভিন্ন স্তরের অধিষ্ঠিত হতে পারছি। সেই ক্ষেত্রে সাধারণ মানুষের সেবায় নিজেদের নিয়োজিত রাখতে হবে।

প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলমের সভাপতিত্বে ও সচিব খালেদ মাহমুদের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন আইন কর্মকর্তা যুগ্ম জেলা জজ মনিষা মহাজন, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী, শিক্ষা কর্মকর্তা উজালা রাণী চাকমা, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা, মো. হুমায়ুন কবির চৌধুরী প্রমুখ।

সভাপতির বক্তব্যে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহিদুল আলম বলেন, আমরা প্রজাতন্ত্রের কর্মচারী। জনগণকে সেবা দেয়াই আমাদের প্রধান কাজ। আজকে যারা ৪০তম বিসিএসে প্রশাসন ক্যাডারের কর্মকর্তার দায়িত্ব পেয়েছেন তাদের প্রতি মানুষের প্রত্যশা অনেক। মানুষের প্রত্যশা পূরণ করা গেলেই একজন সফল কর্মকর্তা হিসেবে জনগণের স্বীকৃতি অর্জন সম্ভব হবে।

অনুষ্ঠানে প্রজেক্টরের মাধ্যমে চট্টগ্রাম সিটি করপোরেশনের কার্যক্রম সম্পর্কে ধারণা প্রদান করা হয়। বিজ্ঞপ্তি