সৃজনশীল মানুষ গড়ার শিক্ষা ব্যবস্থা দরকার

আইডিইবি’র অনুষ্ঠানে মেয়র

সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, উপনিবেশিক আমলের শিক্ষা ব্যবস্থায় কেরানি হওয়া যায় এবং শ্রেণি সৃষ্টি হয়। তাই এমন শিক্ষা ব্যবস্থা প্রয়োজন যাতে উৎপাদনমুখী, সৃজনশীল বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর সমাজ বিনির্মাণ হতে পারে।
তিনি গতকাল সোমবার সকালে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকীতে র‌্যালিপূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
আইডিইবি’র জেলা নির্বাহী কমিটির সভাপতি প্রকৌশলী মো. নেছার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পাহাড়তলী ওয়ার্ড কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী। অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি প্রকৌশলী জাফর আহমেদ সাদেক, প্রকৌশলী মো. মোখলেছুর রহমান, সাবেক অধ্যক্ষ প্রকৌশলী মো. নুরুল কবির, চট্টগ্রাম পলিটেকনিক কলেজ ছাত্র সংসদের সাবেক সহসভাপতি ও সাংস্কৃতিক সংগঠক দেওয়ান মাকসুদ আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. জসিম উদ্দিন।
মেয়র আরো বলেন, বর্তমানে দেশে মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশের বয়স ১৫ থেকে ৩০ বছরের মধ্যে। মোট জনসংখ্যার ৬ কোটি যুব সমাজ। এই বৃহৎ কর্মক্ষম যুব সমাজকে সুষম শিক্ষায় শিক্ষিত করতে না পারলে এরা দেশের জন্য বোঝা হয়ে যাবে এবং বেকারত্বের হার দিন দিন বৃদ্ধি পাবে, ফলে দেশের উন্নয়ন গতি হারাবে।
তিনি উল্লেখ করেন, দক্ষতা বাদ দিয়ে প্রযুক্তির বিকাশ হয় না। তাই প্রযুক্তি ও দক্ষতা সাধন হলে দেশ সমৃদ্ধশালী হবে এবং অর্থনৈতিক মুক্তি অর্জিত হবে।
তিনি ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্দেশে বলেন, ৪র্থ শিল্প-বিপ্লব শ্রমবাজার ভবিষ্যতের কাজ কর্মের ধরণ, আয়ের অসমতা ও ভূ-রাজনৈতিক নিরাপত্তা, সামাজিক ও নৈতিক মূল্যবোধের কাঠামোকে ভীষণভাবে প্রভাবিত করছে। দেশের উন্নয়নে আপনাদের অসামান্য ভূমিকা রয়েছে। আপনাদের মধ্যে এমন প্রবীণ প্রকৌশলী আছেন যাদের জ্ঞান ও অভিজ্ঞতার ভাণ্ডার সমৃদ্ধ। নগরীতে জলাবদ্ধতা, নালা-নদর্মাসহ যেসব সমস্যা আছে তা সমাধানে আপনাদের সহযোগিতা প্রয়োজন। বিশেষ অতিথির বক্তব্যে কাউন্সিলর ওয়াসিম উদ্দিন চৌধুরী বলেন, বর্তমান সরকার দেশের কারিগরি শিক্ষার উপর ব্যাপক গুরুত্বারোপ করেছে। এই লক্ষ্য নিয়ে মাধ্যমিক শিক্ষাস্তর থেকে কারিগরি শিক্ষাকে বাধ্যতামূলক করার উদ্যোগ গ্রহণ করেছে। এ উদ্যোগ বাস্তবায়ন হলে দেশে দক্ষ জনশক্তি গড়ে উঠবে ফলে বেকারত্বের অভিশাপ থেকে যুবসমাজ মুক্তি পাবে এবং সেই সাথে অপরাধপ্রবণতা ও মাদকাসক্তির হার কমে আসবে। আলোচনা শেষে মেয়র আইডিইবি’র ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন। বিজ্ঞপ্তি