বাংলাদেশ-ভিয়েতনাম বাণিজ্য সম্পর্ক দিন দিন বাড়ছে

চেম্বার নেতৃবৃন্দের সাথে ভিয়েতনামী প্রতিনিধিদলের মতবিনিময়

চিটাগাং চেম্বার নেতৃবৃন্দের সাথে বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েট চিয়েন ও ভিয়েতনামী বাণিজ্য প্রতিনিধিদল ৭ নভেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক মতবিনিময় সভা করেন।
দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, পরিচালক নাজমুল করিম চৌধুরী শারুন, বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিভিসিসিআই)’র সভাপতি এস এম রহমান, চিটাগাং চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ ও পরিচালক মাহফুজুল হক শাহ, ওওসিএল’র জেনারেল ম্যানেজার ক্যাপ্টেন গিয়াসউদ্দিন চৌধুরী, ক্যাশো গ্রোয়ার্স প্রসেসরস্ এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি মো. হারুন, ভিয়েতনাম বাণিজ্য প্রতিনিধিদলের পক্ষ থেকে লী থাই হাই ও ফাম ভ্যান লোয়ান বক্তব্য রাখেন।
এ সময় চেম্বার পরিচালকবৃন্দ এ কে এম আক্তার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), অঞ্জন শেখর দাশ, বেনাজির চৌধুরী নিশান, ওমর ফারুক, মো. ইফতেখার ফয়সাল, এস. এম. তাহসিন জোনায়েদ, মোহাম্মদ আদনানুল ইসলাম, তানভীর মোস্তফা চৌধুরী ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), বিভিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল মো. মঞ্জুর কাদের (অবঃ), রাষ্ট্রদূতের স্ত্রী গুইয়েন থাই সং হিউঅং ও দূতাবাসের এ্যাটাচে ভিয়েট এ্যানসহ বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ভিয়েতনাম রাষ্ট্রদূত বলেন, এদেশের অভূতপূর্ব উন্নয়নে চট্টগ্রামের ব্যবসায়ীদের ভূমিকা অনস্বীকার্য। দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাংলাদেশ হচ্ছে ভিয়েতনামের দ্বিতীয় বৃহত্তম ট্রেডিং পার্টনার এবং উভয় দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কোন্নয়ন দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
তাই দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির সুযোগ সৃষ্টি এই সফরের মূল লক্ষ্য। এক্ষেত্রে চট্টগ্রামের ব্যবসায়ীদের ভিয়েতনাম ভ্রমণ করে সঠিক ব্যবসায়িক অংশীদার খুঁজে বের করার অনুরোধ জানান রাষ্ট্রদূত।
তিনি আগামী দিনে ভিয়েতনাম থেকে পণ্যাদি আমদানির পাশাপাশি বাংলাদেশ থেকে রপ্তানি বৃদ্ধিরও প্রত্যাশা করেন। রাষ্ট্রদূত ফাম ভিয়েট চিয়েন উভয়দেশের মধ্যে বাণিজ্যের অপার সম্ভাবনার প্রসংগ উল্লেখ করে আমদানি-রপ্তানি কার্যক্রম আরো সহজীকরণের উপর গুরুত্বারোপ করেন এবং দু’পক্ষের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ স্থাপনে দূতাবাসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
ওওসিএল’র জেনারেল ম্যানেজার ক্যাপ্টেন গিয়াসউদ্দিন চৌধুরী বলেন-ভিয়েতনামের সাথে চট্টগ্রাম বন্দরের সরাসরি জাহাজ যোগাযোগ স্থাপন হলে ৭-৮ দিনের মধ্যে আমদানি বা রপ্তানি সম্ভব হবে। পরে রাষ্ট্রদূত ও বাণিজ্য প্রতিনিধিদল মতবিনিময় সভার পূর্বে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন। বিজ্ঞপ্তি