সুফিবাদ ধর্মের গোঁড়ামি ভেঙে মন পরিচ্ছন্ন করে

ঢাবিতে গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী স্মারক বক্তৃতা

সুফিবাদ ধর্মের সংকীর্ণতা, গোঁড়ামি ও বেড়াজাল ভেঙে পরিচ্ছন্ন মনকে পরিচ্ছন্ন করে। এ জন্যই সুফিরা মনের মলিনতা দূর করতে দেশ হতে দেশান্তরে ছুটে গেছেন মানুষের দুঃখ নিবারণে। সুফিগণ দ্বীন ও দুনিয়ার মধ্যে সামঞ্জস্য বিধান করেছে, স্রষ্টা ও সৃষ্টির মধ্যে প্রগাঢ় বন্ধন স্থাপন করেছে, তাঁরা খালিক ও খালকের ব্যবধান দূরীভূত করে একে অপরের পরিপূরক করে তুলেছে।

গতকাল সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাইজভা-ারী তরিকার প্রবর্তক হযরত গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভা-ারী (ক.) এর স্মারক বক্তৃতায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের (ডিআইআরআই)র উদ্যোগে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগিতায় ঢাবি আর সি মজুমদার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় এ স্মারক বক্তৃতা।

মাইজভা-ার গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভা-ারী (ম.)’র পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত স্মারক বক্তৃতা অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের তিন শতাধিক শিক্ষক ও শিক্ষার্থী অংশ নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. কাজী নূরুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডিআইআরআই’র ম্যানেজিং ট্রাস্টি সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারী।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের দর্শন ও ধর্মতত্ত্ব বিভাগের ইনচার্জ প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম।

ঢাবি বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল্লাহ আল মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. আনিসুজ্জামান, ঢাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. ফাজরীন হুদা ও দর্শন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. শাহ কাউসার মোস্তফা আবুলুলাইয়া।

মূল প্রবন্ধে প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম বলেন, সুফিগণ মনে করেন- অন্তরের লুকায়িত আত্মাকে জানাই জীবনের মূল লক্ষ্য। সুফিসাধকগণ সে সত্যকে লাভ করেই ক্ষান্ত হন না, বরং সেই সত্যের সঙ্গে নিজেকে লিপ্ত করেন, যাকে সুফি পরিভাষায় ‘ফানা-ফিল্লাহ ও বাকা বিল্লাহ’ বলা হয়।

তিনি বলেন, সুফিরা মনে করেন ইসলাম বিশেষ কোন শ্রেণি, জাতি বা সম্প্রদায়ের জন্য নয়, বরং এটা সকল জাতি, সকল প্রাণি ও সকল সৃষ্টির জন্য এক আত্মিক তাগিদ।

স্বাগত বক্তব্যে সৈয়দ ইরফানুল হক মাইজভা-ারী বলেন, সুফিগণ দ্বীন ও দুনিয়ার মধ্যে সামঞ্জস্য বিধান করেছে, স্রষ্টা ও সৃষ্টির মধ্যে প্রগাঢ় বন্ধন স্থাপন করেছে, তাঁরা খালিক ও খালকের ব্যবধান দূরীভূত করে একে অপরের পরিপূরক করে তুলেছে।

এর আগে সোমবার সকালে ঢাবি আর সি মজুমদার অডিটোরিয়ামে এবট্রাক্ট লিখনের উপর একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ঢাবি বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল্লাহ আল মাহমুদের সঞ্চালনায় কর্মশালায় ফেসিলেটর ছিলেন বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের প্রফেসর ড. মো. আবু সায়েম ও চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম। বিজ্ঞপ্তি