সার ঘুরছে এখন কৃষকের পিছে

বোয়ালখালীতে বীজ ও সার বিতরণকালে মোছলেম উদ্দিন

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ বলেছেন, কৃষকসহ শ্রমজীবি মানষের সুবিধার্থে সরকার বিনামুল্যে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণসহ নানারকম পদক্ষেপ গ্রহণ করে চলেছেন। ফলে কৃষক পরিবারের ছেলেমেয়েরা পড়ালেখা করে উচ্চ শিক্ষিত হয়ে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও স্কুল কলেজে শিক্ষক হিসেবে চাকরি করতে সক্ষম হচ্ছেন। এসব উন্নয়নে সর্বক্ষেত্রেই সরকারের বিরাট ভূমিকা রয়েছে। ৩০ নভেম্বর সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরের কথাগুলো বলেন।
তিনি আরো বলেন, আগে সারের জন্য কৃষক জমি চাষ করতে সমস্যায় পড়তে হতো। এখন আর সেই দিন নেই। সারের জন্য কৃষকদের প্রাণ দিতে হচ্ছে না, সার ঘুরছে এখন কৃষকের পিছে। প্রতিবছরের মত চলতি বছরও কৃষকদের মাঝে সরকার কৃষি উপকরণ বিতরণ করেছেন।
এতে করে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পরিবারগুলো অনেক উপকৃত হয়েছে। তাছাড়া ধান উৎপাদনে সরকার বিভিন্ন সহায়তা প্রদান করছেন।
৩০ নভেম্বর সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে বোয়ালখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত ২০২১-২০২২ কৃষি প্রনোদনা কর্মসূচীর আওতায় ভুট্টা, সরিষা, সূর্যমুখী চীনাবাদাম, খেসারী ও মুগফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ নুরুল আলম।
আরও বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম সেলিম, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা বেগম, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, বোয়ালখালী উপজেলা কৃষি অফিসার মো. আতিক উল্লাহ, বোয়ালখালী কৃষি সম্প্রসারণ অফিসার মেহেদী হাসান, বোয়ালখালী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল করিম, বোয়ালখালী পৌরসভা মেয়র জহুরুল ইসলাম জহুর, সৈয়দ মেজবাহ উদ্দিন পাপ্পু, কাজী খোরশেদ মিল্টন প্রমুখ। বিজ্ঞপ্তি