ব্যবসা-বাণিজ্য সহজীকরণে লজিস্টিক্স নীতি জাতীয় দলিল হয়ে থাকবে : শিল্পমন্ত্রী

জাতীয় লজিস্টিক্স নীতি, ২০২৪ বিষয়ক অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। ছবি: পিআইডি

সুপ্রভাত ডেস্ক »

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, জাতীয় লজিস্টিক্স নীতি, ২০২৪ দেশের ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়ন বিকাশের ক্ষেত্রে একটি দলিল হয়ে থাকবে। এই নীতির আলোকে আমরা আগামী দিনের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় অবকাঠামো, লজিস্টিক্স ও দক্ষ মানবসম্পদ তৈরি করতে পারবো।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে জাতীয় লজিস্টিক্স নীতি, ২০২৪ বিষয়ক অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন- তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এবং বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম। খবর বাসসের।

সভায় প্যানেল আলোচক ছিলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক, পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান ড. মাশরুর রিয়াজ, এমসিসিআইয়ের সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, ডিপি ওয়ার্ল্ড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর শামীম উল হক।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন সভায় স্বাগত বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক এবং জাতীয় লজিস্টিক্স উন্নয়ন ও সমন্বয় কমিটির সদস্য সচিব শাহিদা সুলতানা জাতীয় লজিস্টিক্স নীতি, ২০২৪-এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, গত ১৫ বছর দেশের যে উন্নয়ন হয়েছে- সেই বাস্তবতার প্রেক্ষাপটে আজ লজিস্টিক্স নীতি প্রণয়ণের প্রয়োজন হয়েছে। এখন লজিস্টিক্স নীতি বাস্তবায়নের সময় এসেছে।

জাতীয় লজিস্টিক্স নীতি, ২০২৪-কে সময়োপযোগী ও সমন্বিত নীতি উল্লেখ করে- তিনি বলেন, সামনের চ্যালেঞ্জ হলো এই নীতি বাস্তবায়ন।

তবে সরকারি ও বেসরকারি খাতের উদ্যোক্তাদের সম্মিলিত প্রচেষ্টায় এটি বাস্তবায়ন করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু জাতীয় লজিস্টিক্স নীতিকে অনন্য নীতি উল্লেখ করে বলেন, এই নীতি বাস্তবায়নে চ্যালেঞ্জ রয়েছে। প্রয়োজনীয় লজিস্টিক্স নিশ্চিত করার ক্ষেত্রে মাল্টিমোড যানবাহন ব্যবস্থা গড়ে তোলা জরুরি।

তিনি বলেন, সমুদ্র বন্দরের সঙ্গে সড়ক, রেল ও আকাশপথে সমন্বিত যোগাযোগ ব্যবস্থা থাকতে হবে। এ ধরনের যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, পদ্মা সেতু যেমন আমাদের সক্ষমতার প্রতীক, তেমনি নিজেরা জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন করে আমরা সক্ষমতার পরিচয় দিয়েছি। গত ১৫ বছর আগেও এদেশে পদ্মা সেতু, মেট্রোরেল, টানেল, সাবমেরিন ক্যাবল ও পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র ছিল না। সেই বাস্তবতার প্রেক্ষিতে এখন লজিস্টিক্স নীতি বাস্তবায়নের প্রয়োজন তৈরি হয়েছে।

প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব আমাদের এই জায়গায় নিয়ে এসেছে- বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, বেসরকারি খাতের উদ্যোক্তা, বিশেষজ্ঞ ও আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিদের পরামর্শ নিয়ে জাতীয় লজিস্টিক্স নীতি, ২০২৪ প্রণয়ন করা হয়েছে। এই নীতি বাস্তবায়ন হলে, দেশে বিশ^মানের লজিস্টিক্স ও সাপ্লাই চেইন ব্যবস্থা গড়ে উঠবে- বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এর ফলে দেশি-বিদেশী বিনিয়োগ আকর্ষণ ও কর্মসংস্থান তৈরি হবে।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম দেশে রেল, সড়ক ও আকাশপথে সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন। তিনি কৃষিপণ্যের বাণিজ্য সহজীকরণে প্রয়োজনীয় কোল্ড চেইন ব্যবস্থা গড়ে তোলার জন্য সরকারের প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে প্যানেল আলোচনায় অংশ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ২০২৬ সালের পর বাংলাদেশ শুল্ক ও কোটামুক্ত বাজার প্রবেশাধিকার সুবিধা হারালেও ভয়ের কিছু নেই। আমরা যদি নিজস্ব সংস্কার ও লজিস্টিক্স নীতি বাস্তবায়ন করতে পারি, তাহলে রপ্তানিতে ক্ষতির কোন আশঙ্কা নেই।

তিনি আন্তর্জাতিক বাণিজ্যের পাশাপাশি অভ্যন্তরীন বাণিজ্য সহজীকরণের উপর গুরুত্বারোপ করে বলেন, কৃষিপণ্যের সরবরাহ কাঠামোর উন্নতি করা গেলে, দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণ করা সহজ হবে।

বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক মনে করেন ব্যবসা-বাণিজ্য সহজ করতে জাতীয় লজিস্টিক্স নীতি,২০২৪ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশে একটি লজিস্টিক্স ইকো-সিস্টেম গড়ে তোলা সম্ভব।

অনুষ্ঠানে জাতীয় লজিস্টিক্স নীতি,২০২৪ এর উপর একটি প্রকাশনার মোড়ক উন্মোচন এবং ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।