সারা দেশে ট্রেন চলাচল বন্ধ

সুপ্রভাত ডেস্ক »

বেতন, পেনশন, মাইলেজ ও আনুতোষিক হিসাব সংক্রান্ত জটিলতা নিরসন না হওয়ায় সারাদেশে ধর্মঘটের ডাক দিয়েছেন বাংলাদেশ রেলওয়ের রানিং স্টাফরা।

মঙ্গলবার রাত ৩টা ২০ মিনিটের পর থেকে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। হুট করে বন্ধ হয়ে যাওয়ায় ভোগান্তিতে পড়েছেন রেলে চলাচল করা যাত্রীরা। ট্রেন চলাচল বন্ধ থাকায় সারা দেশে অচল অবস্থার সৃষ্টি হয়েছে।

রানিং স্টাফ বলতে ট্রেনের চালক, সহকারী চালক, গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটি) বোঝানো হয়।

পুরোনো নিয়মে ভাতা ও পেনশন সুবিধা বহাল রাখার দাবিতে দেশব্যাপী ধর্মঘট পালন করছেন রেলের রানিং স্টাফরা। আগের মতো অবসর-পরবর্তী সুবিধা চান রেলওয়ের রানিং স্টাফরা। গত বছর সরকার রেলওয়ের রানিং স্টাফদের অবসর-পরবর্তী ৭৫ শতাংশ রানিং অ্যালাউন্স বন্ধ করে দেয়। এটা নিয়ে তাঁরা কিছুদিন আন্দোলন করেন। এরপর হঠাৎ আজ ভোর থেকে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছেন তাঁরা।

রানিং স্টাফরা নির্দিষ্ট আট ঘণ্টার বেশি কাজ করলে অতিরিক্ত ভাতা (মাইলেজ) পেতেন। মাইলেজ হলো রানিং স্টাফরা দৈনিক ৮ ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে এক দিনের বেতনের সমপরিমাণ টাকা রানিং ভাতা হিসেবে পাবেন। ভাতার ৭৫ শতাংশ টাকা যোগ হতো পেনশনে। কিন্তু সম্প্রতি অর্থ মন্ত্রণালয় রেলের রানিং স্টাফদের মাইলেজ সুবিধা বাতিলের কথা জানিয়েছে।

এদিকে বিষয়টির সমাধানে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে গেছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম, রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।