হুমায়ুন আজাদ হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড

সুপ্রভাত ডেস্ক »

বহুমাত্রিক কথাসাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হুমায়ুন আজাদকে হত্যার দায়ে নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) ৪ সদস্যকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

দণ্ডপ্রাপ্তরা হলেন- সালেহীন ওরফে সালাহউদ্দিন, আনোয়ারুল আলম ওরফে আনোয়ার, মিজানুর রহমান ওরফে মিনহাজ ও ও নুর মোহাম্মদ। তাদের মধ্যে সালেহীন ও নুর পলাতক এবং বাকি ২ জন কারাগারে আছেন।

আজ বুধবার ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক আল মামুন আদালত কক্ষে ২ আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

রায়ে বিচারক বলেন, প্রসিকিউশন অভিযুক্তদের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছেন এবং তাদের এই জঘন্য অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্ত পলাতক দুই আসামি যেদিন গ্রেপ্তার হবেন বা আত্মসমর্পণ করবেন সেদিন থেকে তাদের রায় কার্যকর হবে।

রায় ঘোষণার আগে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আদালত চত্বরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

এর আগে প্রসিকিউশন এবং ডিফেন্স তাদের যুক্তিতর্ক শেষ করেন এবং আদালত মামলার অভিযোগকারীসহ ৪২ জন সাক্ষীর বক্তব্য রেকর্ড করেন।

জেএমবি সদস্যরা ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি ৫৬ বছর বয়সী হুমায়ুন আজাদকে ছুরিকাঘাত করেন। ওই সময় তিনি রাজধানীর বাংলা একাডেমিতে অনুষ্ঠিত একুশে বইমেলা থেকে বাড়িতে যাওয়ার জন্য একটি রিকশায় উঠার চেষ্টা করছিলেন।

হামলার পর হুমায়ুন আজাদকে সম্মিলিত সামরিক হাসপাতালে ২৬ দিন চিকিৎসা দেওয়া হয়।

এরপর উন্নত চিকিৎসার জন্য সরকার তাকে ব্যাংককে পাঠায় এবং ৪৭ দিন পর তিনি দেশে ফিরে আসেন।

হত্যাচেষ্টার একদিন পর হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবির বাদী হয়ে অজ্ঞাতনামা কয়েকজনের বিরুদ্ধে রমনা থানায় একটি হত্যাচেষ্টার মামলা করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হুমায়ুন আজাদ ২০০৪ সালের ১২ আগস্ট জার্মানির মিউনিখে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। ময়নাতদন্তের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পরে তার মৃত্যুতে মামলাটি হত্যা মামলায় পরিণত হয়।

২০১২ সালের ১০ সেপ্টেম্বর আদালত ৪ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

ঘটনার ৩ বছর পর ২০০৭ সালের ১৪ নভেম্বর সিআইডির পরিদর্শক কাজী আবদুল মালেক ৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল করেন।

ঢাকার একটি আদালত অধ্যাপক হুমায়ুন আজাদের ভাই মঞ্জুর কবিরের একটি আবেদনের পরিপ্রেক্ষিতে ২০০৯ সালের ২০ অক্টোবর মামলাটির আরও তদন্তের নির্দেশ দেন।

পুনঃতদন্তের পর ৫ জেএমবি নেতাকে অভিযুক্ত করে সিআইডি একটি নতুন চার্জশিট দাখিল করে এবং ২০১২ সালের ৩০ এপ্রিল মামলাটিকে হত্যা মামলায় পরিণত করার জন্য আদালতে আবেদন করে।

তাদের মধ্যে হাফিজ ২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি প্রিজন ভ্যান থেকে পালিয়ে যাওয়ার পর টাঙ্গাইলে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন।

তদন্তকালে মিনহাজ ও নুর ম্যাজিস্ট্রেটের সামনে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন ।

সূত্র : ডেইলি স্টার