সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বিবেচনায় রাখুন

নাগরিক উদ্যোগের সভায় সুজন

মূল্যবৃদ্ধির ক্ষেত্রে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতাকে বিবেচনায় রাখার অনুরোধ জানালেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং নাগরিক উদ্যোগ এর প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজন। গতকাল ৬ আগস্ট বিকেলে উত্তর কাট্টলীস্থ তাঁর নিজ বাসভবনে নাগরিক উদ্যোগের এক সভায় উক্ত অনুরোধ জানান সুজন।
এসময় তিনি বলেন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বের অর্থনীতি আজ কঠিন পরিস্থিতির মুখোমুখি। পৃথিবীর বিভিন্ন উন্নত দেশসমূহ অর্থনীতির খড়ায় ভূগছে। দুই বছরের করোনার ক্ষতি এবং রাশিয়া-ইউক্রেন স্বাভাবিভাবে সারা বিশ^ব্যাপী একটি সংকট তৈরী করেছে। বাংলাদেশও সে সংকট থেকে দূরের কোন রাষ্ট্র নয়। স্বাভাবিকভাবে বাংলাদেশকে আমদানি রপ্তানি বাণিজ্যের উপর নির্ভর করতে হয়। এই আমদানি রপ্তানি বাণিজ্যের উপর নির্ভর করতে গিয়ে দেখা যায় যে কিছু কিছু পণ্যের অতিরিক্ত দাম বেড়ে যায় এবং যেটা ভোক্তাদের পরিশোধ করতে হয়। সরকার অনেক ক্ষেত্রে ভর্তুকি দিয়ে পণ্যের মূল্য নিয়ন্ত্রণ করতে থাকে আবার অনেক ক্ষেত্রে পণ্যের অত্যধিক মূল্য বৃদ্ধি হয়। তাই যেকোনো মূল্যবৃদ্ধির ক্ষেত্রে সাধারন মানুষের ক্রয় ক্ষমতাকে বিবেচনায় রাখা একান্ত জরুরি। অন্যদিকে দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে পরিকল্পিতভাবে অস্থিরতা সৃষ্টি করতে চাইছে একটি গোষ্ঠী। তাই লাগামহীন মূল্যবৃদ্ধি তাদের সে পরিকল্পনাকে বেগবান করতে পারে বলেও মত প্রকাশ করেন তিনি। বিশেষ করে সাধারণ মধ্যবিত্ত এবং নি¤œমধ্যবিত্ত শ্রেণীর মানুষজন ডিজেলের উপর নির্ভরশীল। যাত্রী পরিবহণ এবং পণ্য পরিবহণে সাধারণত ডিজেল ব্যবহার হয়ে থাকে। তেলের অত্যধিক মূল্যবৃদ্ধির ফলে চক্রাকারে সকল পণ্যের দাম বৃদ্ধি হবে। এতে করে সাধারন মানুষ আরো চাপে পড়বে। এছাড়া বাজার মনিটরিংয়ের দূর্বলতার কারণে মুনাফা লোভী চক্র প্রায়শই ভোক্তা সাধারণের উপর ঝাঁপিয়ে পড়ে। ফলত সাধারণ জনগন আয় এবং ব্যয়ের সামঞ্জস্য খুজে পান না। তাই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির ক্ষেত্রে অত্যধিক সাবধানতা অবলম্বন করার অনুরোধ জানান তিনি। দেখা যাচ্ছে যে জ¦ালানী তেলের মূল্যবৃদ্ধির অজুহাতে সিএনজি চালিত পরিবহনের ভাড়াও অযৌক্তিকভাবে বৃদ্ধি করা হচ্ছে। সিএনজি চালিত পরিবহনের ভাড়া বৃদ্ধি কোন অবস্থাতেই জনগন মানবে না বলেও হুশিয়ারি করেন তিনি।
বৈদেশিক মুদ্রার সংকট মোকাবেলায় আগামী ছয় মাস জরুরি চিকিৎসাসেবা ছাড়া সকল প্রকার ট্যুরিস্ট এবং ভিজিট ভিসা বন্ধ রাখার অনুরোধ জানান সুজন। এছাড়া বিগত ছয় মাসে যারা বিদেশ গিয়েছেন, তারা কি কারণে বিদেশ গিয়েছেন তাও খতিয়ে দেখার অনুরোধ জানান তিনি। জ্বালানি ব্যবস্থাপনার জন্য একটি জাতীয় জ¦ালানি নীতিমালা প্রণয়নেরও আহবান জানান তিনি। নীতিমালা প্রণয়নের মাধ্যমে সরকারের উপর মহল থেকে ক্রমান্বয়ে নীচের মহলসহ সব জায়গায় সে নীতিমালা কঠোরভাবে বাস্তবায়নের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অনুরোধ জানান খোরশেদ আলম সুজন। নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী মো. ইলিয়াছ এবং সদস্য সচিব হাজী মো. হোসেন এর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রুহুল আমিন তপন, আব্দুর রহমান মিয়া, সাইদুর রহমান চৌধুরী, ছালেহ আহমদ জঙ্গী, নুরুল কবির, শিশির কান্তি বল, মোরশেদ আলম, হাফেজ মো. ওকার উদ্দিন, শেখ মামুনুর রশীদ, জাহেদ আহমদ চৌধুরী, অনির্বান দাশ বাবু, সমীর মহাজন লিটন, সিরাজদৌল্লা নিপু, সোলায়মান সুমন, জমির উদ্দিন মাসুদ, জাহাঙ্গীর আলম, শহীদুল আলম লিটন, ফেরদৌস মাহমুদ আলমগীর, রকিবুল আলম সাজ্জী, রাজীব হাসান রাজন, মহানগর ছাত্রলীগের সভাপতি এম. ইমরান আহমেদ ইমু, মো. ওয়াসিম, মাহফুজ চৌধুরী, মো. জোবায়ের, মনিরুল হক মুন্না, শাহনেওয়াজ আশরাফী, সৈয়দ তৌহিদ, মো. কাইয়ুম, মো. আবিদ, ফয়সাল ওয়াসি প্রমুখ। বিজ্ঞপ্তি