সরাসরি চট্টগ্রাম-যুক্তরাজ্য জাহাজ সেবা চালু হচ্ছে

ডেস্ক রিপোর্ট »

ইউরোপের পর যুক্তরাজ্যেও সরাসরি কনটেইনার জাহাজ সেবা চালু হচ্ছে।

সম্প্রতি ইউরোপে সরাসরি জাহাজ সেবা চালু করেছে একটি প্রতিষ্ঠান। নতুন জাহাজসহ আরও দুটি প্রতিষ্ঠানের সরাসরি জাহাজ সেবা চালু হবে আগামী মাসে। এতে রপ্তানি পণ্য কম সময়ে ও তুলনামূলক কম খরচে বিদেশি ক্রেতাদের হাতে তুলে দেওয়া যাবে।

এবার চালু হতে যাচ্ছে যুক্তরাজ্যে। ব্রিটিশ ফ্রেইট ফরোয়ার্ডিং ও শিপিং কোম্পানি অলসিজ গ্লোবাল লজিস্টিকস কোম্পানি এই সেবা চালু করতে যাচ্ছে। আগামী ১৫ মে যুক্তরাজ্যে যাওয়ার জন্য প্রথম জাহাজ ‘এমভি অ্যামো’ চট্টগ্রাম বন্দরে পৌঁছাতে পারে।

নতুন এই সেবার আওতায় চট্টগ্রাম থেকে রপ্তানি পণ্যবাহী কনটেইনার নিয়ে জাহাজ সুয়েজ খাল হয়ে প্রথমে নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরে যাবে। সেখানে রপ্তানি পণ্য খালাস করে যুক্তরাজ্যের লিভারপুল বন্দরে পৌঁছাবে জাহাজ। একইভাবে আমদানি পণ্যবাহী কনটেইনার নিয়ে চট্টগ্রামে ফিরবে।

নতুন সেবায় চট্টগ্রাম থেকে ২৩ দিনের মধ্যে যুক্তরাজ্যে পণ্য পৌঁছানো সম্ভব। এখন সিঙ্গাপুর ও কলম্বো বন্দর হয়ে যুক্তরাজ্যে যেতে ৩৫-৪০ দিনের মতো সময় লাগে।

সরাসরি জাহাজ সেবা চালুর উদ্যোগে নীতিগত সহযোগিতা করছে চট্টগ্রাম বন্দর।

বর্তমানে চট্টগ্রাম থেকে ইউরোপ-আমেরিকামুখী রপ্তানি পণ্যবাহী কনটেইনার প্রথমে ছোট আকারের কনটেইনার জাহাজে সিঙ্গাপুর, শ্রীলঙ্কার কলম্বো, মালয়েশিয়ার পোর্ট কেলাং ও তানজুং পেলাপাস বন্দরে নেওয়া হয়। এরপর বুকিং পেলে ইউরোপ-আমেরিকামুখী বড় জাহাজে তুলে দেওয়া হয়। এভাবে চট্টগ্রাম থেকে ইউরোপের দেশে কনটেইনার পণ্য পরিবহনে স্বাভাবিকভাবে সময় লাগে ২৪-২৮ দিন। কোনো কোনো ক্ষেত্রে এই সময় লাগছে ৩০ থেকে ৩৫ দিনের বেশি।