সরকারের পাশাপাশি বিত্তবানরা এগিয়ে আসুন : ডিসি

কোভিড-১৯ জনিত উদ্ভূত পরিস্থিতিতে মহানগরীর অসচ্ছল ও কর্মহীন ২ হাজার পরিবারের জন্য উপহার সামগ্রীর (ত্রাণ) প্যাকেট প্যাকেজিং, ঝুঁকিপূর্ণ পাহাড়ের পাদদেশ থেকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে আসা ও রাস্তায় অবস্থান নেয়া অভুক্ত লোকজনসহ মোট ১ হাজার মানুষের জন্য দু’বেলা রান্না করা খাবার সামগ্রী পরিদর্শন করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান। চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউজে এসব উপহার সামগ্রী প্যাকেজিং ও খাবার রান্না করা হচ্ছে।
জেলা প্রশাসনের এডিসি, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ ও পদস্থ কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম জেলা প্রশাসক জানান, করোনা পরিস্থিতিতে কঠোর বিধিনিষেধের কারণে কর্মহীন হয়ে পড়া মানুষের মাঝে বিতরণের জন্য সার্কিট হাউজে স্বেচ্ছাসেবক টিমের মাধ্যমে সরকারের পক্ষ থেকে ২ হাজার প্যাকেট ত্রাণ সামগ্রী প্যাকেজিং করা হচ্ছে। এগুলো পর্যায়ক্রমে বিতরণ করা হচ্ছে। প্রতি প্যাকেট উপহার সামগ্রীর মধ্যে রয়েছে ১০ কেজি চাল, ২ কেজি ডাল, ১ কেজি পিঁয়াজ, ২ কেজি আলু, ১ কেজি লবণ, ২ লিটার সয়াবিন তেল ও ১টিঁ সাবান। এছাড়া টানা ভারী বর্ষণের কারণে পাহাড়ের পাদদেশ থেকে ৪টি আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা ১৩০ পরিবারের ৫’শ মানুষ ও রাস্তায় অবস্থানকরা অসহায় অভুক্তসহ মোট ১ হাজার মানুষের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্কিট হাউজের রন্ধনশালায় স্বাস্থ্যসম্মতভাবে খাবার রান্না করা হচ্ছে। তাদের প্রত্যেকের জন্য প্রতিদিন দু’বেলা ডিমসহ ভূনা খিচুড়ির ও বিশুদ্ধ মিনারেল ওয়াটার বিতরণ করা হচ্ছে। প্রতিদিন দুপুর ১ হাজার ও রাতে ১ হাজার রান্নাকরা খাবার প্যাকেট বিতরণ করা হচ্ছে।
তিনি আরও বলেন, এ পরিস্থিতিতে যারা না খেয়ে কষ্টে আছে বা কর্মহীন হয়ে পড়েছে তাদের সহায়তায় সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান ও ধনার্ঢ্য ব্যক্তিদেরও এগিয়ে আসার আহবান জানান ডিসি।
সরকারের নির্দেশনা অনুযায়ী সমাজের কর্মহীন মানুষের পাশাপাশি এডভোকেট ক্লার্ক, ভাসমান দোকানদার, নির্মাণ শ্রমিক, পরিবহন শ্রমিক, ছিন্নমুল, হিজড়া জনগোষ্ঠী, দুস্থ, হতদরিদ্র পরিবারকে নগদ অর্থ ও ত্রাণ সহায়তার আওতায় আনা হয়েছে। যতদিন লকডাউন থাকবে ততদিন অসহায়-অস্বচ্ছল পরিবারের মাঝে ত্রাণ সহায়তা দেয়া হবে। বিজ্ঞপ্তি