সবচেয়ে ছোট দেশ হিসেবে পদক জিতলো সান মারিনো

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

টোকিও অলিম্পিকে ইতিহাস গড়া চলছেই। সর্বশেষ মেয়েদের শুটিং ট্র্যাপে ব্রোঞ্জ জিতে নতুন এক অধ্যায়ের সূচনা করলেন আলেসান্দ্রো পেরেল্লি। এর মাধ্যমে অলিম্পিক ইতিহাসের সবচেয়ে ক্ষুদ্র দেশ দেশ হিসেবে পদক জয়ের কীর্তি গড়ল সান মারিনো।
ইউরোপের অতি ক্ষুদ্র একটি দেশ সান মারিনো। দেশটির আয়তন মাত্র ২৪ বর্গ মাইল এবং জনসংখ্যা মাত্র ৩৩ হাজার ৫০০। তবে আয়তনে ক্ষুদ্র ও জনসংখ্যা কম হলেও সেই ১৯৬০ সাল থেকেই অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করছে দেশটি। তবে এতদিন তাদের পদক জেতার স্বাদ পাওয়া হয়নি।
টোকিও অলিম্পিকে পদক জেতানো পেরেল্লিই এর আগে ২০১২ লন্ডন গেমসে সান মারিনোর ইতিহাসে প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকের যেকোনো ইভেন্টে চতুর্থ স্থানে উঠে এসেছিলেন। অবশেষে ১৪টি আসর পেরিয়ে ইতালির ভূখ- বেষ্টিত ক্ষুদ্র দেশটিকে পদক পাইয়ে দিলেন তিনি।
পদক জয়ের পর আবেগ ধরে রাখতে পারেননি পেরেল্লি। চোখের জল মুছতে মুছতে তিনি বলেন, ‘ভীষণ গর্ব হচ্ছে। কারণ, আমরা সবাই চেষ্টা করে এ পর্যন্ত পৌঁছেছি। লন্ডনে পদক পাওয়ার খুব কাছাকাছি গিয়েও বিজয়মঞ্চে উঠতে পারিনি। এবার পেরেছি। এটা আমার দেশের জন্য প্রথম পদক। আমার দেশটা খুব ছোট হতে পারে, কিন্তু ভীষণ গর্বিত।’
একই ইভেন্টে এবার সোনা জিতেছেন স্লোভাকিয়ার রেহাক স্টেফেচকোভা। আর রুপা জিতেছেন যুক্তরাষ্ট্রের কাইল ব্রাউনিং। খবর : বাংলানিউজ’র।