সড়কে মৃত্যু বাড়ছে

মিরসরাইয়ে ৩ স্কুল ছাত্রের প্রাণহানি/ রাঙামাটিতে নিহত ২, আহত ৪

নিজস্ব প্রতিনিধি, মিরসরাই, প্রতিবেদক, রাঙামাটি »

মিরসরাই ও রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে। মিরসরাইয়ে একটি দাঁড়িয়ে থাকা ট্রাকের পেছনে মোটরসাইকেলের ধাক্কায় তিন স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। মারাত্মক আহত হয়েছেন আরো ১ জন। নিহতরা হলো সাহেরখালী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র জনি (১৬), অষ্টম শ্রেণির ছাত্র আকিব (১৪) ও নিজামপুর মুসলিম উচ্চ বিদ্যালয়ের ছাত্র ইমাম (১৬)।

শনিবার দুপুর ১২টার দিকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের ওয়াহেদপুর ইউনিয়নের কমলদহ বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা চট্টগ্রাম মহাসড়কের ছোটকমলদহ বাজারের আগে একটি একটি দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানের পেছনে বেপরোয়া গতির একটি মোটরসাইকেল সজোরে আঘাত করে। এতে ঘটনাস্থলে তিনজনের মৃত্যু হয় ও গুরুতর আহত হয় একজন। আহত ও নিহতরা সবাই স্কুল ছাত্র। আহত স্কুল ছাত্রকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে। এছাড়া নিহত তিন স্কুল ছাত্রের মৃতদেহ কুমিরা হাইওয়ে পুলিশ ফাঁড়িতে নেওয়া হয়েছে।

সাহেরখালি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মেজবাহ উদ্দিন জানান, নিহত আকিব ও জনি সাহেরখালী উচ্চ বিদ্যালয়ের ছাত্র। আকিব অষ্টম ও জনি দশম শ্রেণির ছাত্র। আকিব তার বড় ভাইয়ের মোটরসাইকেল চালাতো। নিহত আকিব ও জনি একই বাড়ির চাচাতো জেঠাতো ভাই। তাদের বাড়ি সাহেরখালী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড মোল্লা পাড়ায়।

ওয়াহেদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুল কবির ফিরোজ জানান, তিনি দুর্ঘটনাস্থল পরিদর্শন করে পুলিশকে সহায়তা করেছেন।

কুমিরা হাইওয়ে থানা পুলিশের উপ-পরিদর্শক আলমগীর হোসেন জানান, নিহত ৩ স্কুল ছাত্রের মৃতদেহ পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। দুর্ঘটনায় আইনি প্রক্রিয়া চলছে।

রাঙামাটি
বেপরোয়া বাসের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার ৬ যাত্রীর ২ জনই ঘটনাস্থলে নিহত এবং বাকি ৪ জনের প্রত্যেকেই কমবেশি গুরুতর আহত হয়েছেন। সবাইকে তাৎক্ষণিক রাঙামাটি সদর হাসপাতালে নেয়া হলেও এদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

শনিবার দুপুর আড়াইটার দিকে রাঙামাটি শহরে প্রবেশ করেই ভেদভেদী বাজারের মুখে সড়কের পাশে সংস্কার কাজের ঢালাই মেরামত করার কাজ চলায় সামনে এগোতে না পেরে দাঁড়িয়ে ছিল সিনএনজিচালিত অটোরিকশাটি (রাঙামাটি থ-৭৬৫)। এসময় চট্টগ্রাম থেকে আসা রাঙামাটি-চট্টগ্রাম যাত্রী পরিবহনকারী ‘খাজা গরীবে নেওয়াজ’ নামের চট্টমেট্রো-জ-১১-০০১৮ বাসটি সজোরে আঘাত করে অটোরিকশাটিকে । এতে মূহূর্তেই তছনছ হয়ে যায় অটোরিকশাটি। ঘটনাস্থলেই প্রাণ হারান দুজন। এরা হলেন পরিমিলা চাকমা ও গুরিমালা চাকমা। আহত বাকি চারজনকে স্থানীয় রাঙামাটি হাসপাতালে নিয়ে যান। এরা হলেন রিপন চাকমা, রিকন চাকমা,পিন্টু চাকমা ও পরী চাকমা। এদের মধ্যে ৩ জনের অবস্থা খুবই আশংকাজনক হওয়ায় চট্টগ্রামে পাঠানো হয়।

ভেদভেদী বাজার ব্যবসায়ি সমিতির সাধারন সম্পাদক মাসুদুল হক জানিয়েছেন, ‘অটোরিকশাটি দাঁড়িয়ে ছিলো। বাসটি অযথাই দ্রুত গতিতে এসে পেছন থেকে ভয়ংকরভাবে আঘাত করে। এতেই এই দুর্ঘটনাটি ঘটেছে।’

রাঙামাটি সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. শওকত আকবর জানিয়েছেন, হাসপাতালে যাদের আনা হয়, তাদের ২ জন আগেই মারা গেছিলেন। আহতদের মধ্যে তিনজনের অবস্থা খুবই খারাপ থাকায় তাদের আমরা চট্টগ্রামে রেফার করেছি। বাকি ১ জনকে রাঙামাটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

রাঙামাটির কোতয়ালি থানার অফিসার ইনচার্জ আরিফুল আমিন জানিয়েছেন, বাসটিকে আটক করা হয়েছে। চালক পালিয়ে গেছে। এ বিষয়ে যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে।’