‘সকলের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন’

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) অপারেশন প্ল্যানের আরবান হেলথ কর্মসূচির আওতায় মোবাইল মেডিক্যাল টিমের মাধ্যমে সুবিধাবঞ্চিত নগরবাসীদের মাঝে বিনামূূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
নগরীর ষোলশহর রেল স্টেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুই জন দুস্থ রোগীকে চিকিৎসা প্রদানের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির।
সুবিধাবঞ্চিত শিশু-কিশোর, নারী ও বৃদ্ধসহ ২’শ জনকে বিনামূূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করা হয়।
চট্টগ্রাম জেলা শহরে সুবিধাবঞ্চিত নগরবাসী, বস্তিবাসী, কারখানার শ্রমিক ও ভাসমান জনগোষ্ঠীদের প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষে সিভিল সার্জন কার্যালয়ের এ কার্যক্রম। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে বিনামূূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম অনুষ্ঠিত হয়।
এ সময় দুস্থ রোগীদের চিকিৎসাসেবা প্রদান করেন সিভিল সার্জন, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র মেডিক্যাল অফিসার ডা. মো. নওশাদ ও বেসরকারি সংস্থা ওয়াইস্যাব’র প্রতিষ্ঠাতা ডা. হামিদ হোছাইন আজাদ।
মোবাইল মেডিক্যাল টিমে সহযোগিতা করেন জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সুজন বড়–য়া, জেলা ইপিআই টেকনোলজিস্ট কাজল কান্তি পাল, স্বাস্থ্য পরিদর্শক অলক দাশ ও ওয়াইস্যাব’র সদস্যবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় স্বাস্থ্য বিভাগও এর সহযাত্রী। সরকারের নির্দেশনা দেশের একটি মানুষও স্বাস্থ্যসেবার আওতার বাইরে থাকবে না। সে লক্ষ্যে গ্রামে ও আরবান এলাকায় এ মহতী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সকলের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার যে পদক্ষেপ নিয়েছেন তা পুরোপুরি বাস্তবায়ন করতে হলে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।
সভাপতির বক্তব্যে জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের সাথে সামঞ্জস্য রেখে মোবাইল মেডিক্যাল টিমেও প্রয়োজনীয় ওষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে। সুবিধাবঞ্চিত মানুষেরা জানেনা যে সরকার তাদের জন্য এত কিছু করছে। সরকারি স্বাস্থ্যসেবা বিষয়ে তারা আজ নতুন ধারণা নিয়ে যাবেন। বিজ্ঞপ্তি