শ্রমিক মৃত্যুর ঘটনায় দায়ীদের শাস্তি নিশ্চিত করতে হবে

সমাবেশে নেতৃবৃন্দ

নারায়ণগঞ্জে জুস কারখানায় আগুনে পুড়ে শ্রমিক মৃত্যুর ঘটনায় দায়ীদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। এছাড়া নিহত শ্রমিকদের জীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদান করতে হবে।
বাসদ (মার্কসবাদী) চট্টগ্রাম জেলা আয়োজিত বিক্ষোভ সমাবেশে নেত্ৃৃবৃন্দ এ দাবি জানান। গতকাল ১১ জুলাই সকাল ১০ টায় নগরীর চেরাগী মোড়ে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) জেলা সদস্য সচিব শফি উদ্দিন কবির আবিদ, আসমা আক্তার,জাহেদুন্নবী কনক,ইন্দ্রানী সোমা,দীপা মজুমদার প্রমুখ। সমাবেশ থেকে নেতৃবৃন্দ বলেন, কারখানার সুষ্ঠু নিরাপদ পরিবেশের অভাব এবং সংশ্লিষ্ট কতৃর্পক্ষের নজরদারির অভাবেই অতীতে এরকম বহু ঘটনা ঘটেছে। বিভিন্ন রকম রাসায়নিক ও দাহ্য পদার্থ রাখার পরও সেখানে অগ্নিনির্বাপনের নিরাপদ কোনো ব্যবস্থা নেই। ফলে এই ভয়াবহ অগ্নিকা- ঘটেছে।
নেতৃবৃন্দ অগ্নিকা-ে নিহতদের প্রত্যেক পরিবারকে এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ, আহত-পঙ্গু শ্রমিকদের উপযুক্ত ক্ষতিপূরণ, ভরণপোষণ, পুনর্বাসন ও সার্বিক চিকিৎসা প্রদান করার দাবি জানান।
বামজোটের বিক্ষোভ
নারায়ণগঞ্জের সেজান জুস কারখানায় আগুনে পুড়ে ৫৩ শ্রমিক নিহতের ঘটনায় জড়িতদের বিচার, নিহত শ্রমিকদের জীবন আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদান, আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসনের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে গতকাল বেলা ১১ টায় নগরীর চেরাগী পাহাড় চত্বরে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। বামজোটের জেলা সমন্বয়ক ও গণসংহতি আন্দোলন নেতা ফরহাদ জামান জনির সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি জেলা কমিটির সদস্য শ্রমিক নেতা কমরেড মৃণাল চৌধুরী, গণসংহতি আন্দোলন জেলা সমন্বয়কারী হাসান মারূফ রুমি, বাসদ (মার্কসবাদী) জেলা কমিটির সদস্য আসমা আক্তার,বাসদ জেলা কমিটির সদস্য রায়হান উদ্দিন প্রমুখ।সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ‘নারায়ণগঞ্জের সেজান জুস কারখানায় শ্রমিকদের জন্য কোনো নিরাপদ কর্মপরিবেশ ছিলনা। অগ্নিনির্বাপণ ব্যবস্থা, জরুরি বহির্গমন সিঁড়ি ও জানালার যেমন কোনো ব্যবস্থা ছিলনা, আবার সিঁড়ি ও ছাদ তালাবদ্ধ করে রাখায় আগুনে অসহায়ের মত শ্রমিকদের জীবন দিতে হয়েছে। ফলে এর জন্য দায়ীদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। বিজ্ঞপ্তি