শেষ মুহূর্তের কেনা কাটায় ব্যস্ত ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক
ঈদের বাকি বেশি দিন নেই। শেষের দিকের কেনাকাটায় ব্যস্ত ক্রেতারা। শরীর সজ্জার কেনাকাটা শেষ। এখন রূপসজ্জার পালা। তাই ভিড় জুতা, প্রসাধনী, গয়না, টুপি, জায়নামাজ ও আতরের দোকানে। বিক্রেতারা বলছেন, দুই দিন ধরে জুতা, গয়না ও প্রসাধনীর বিক্রয় বেড়েছে। কিশোরী থেকে মধ্যবয়সী নারীরা প্রসাধনীর ক্রেতা। কিশোর-যুবকরা সুগন্ধির দোকানে ভিড় করলেও, কিশোর-প্রবীণ-বৃদ্ধরা টুপি আর জায়নামাজ কেনায় ব্যস্ত।
ঈদে চাই প্রসাধনী ও গয়না
ঈদে থাকে প্রসাধনীরও চাহিদা। ঈদ পোশাকের সাথে মিলিয়ে লিপস্টিক, আইলাইনার, আই শ্যাডো, লিপ গোস, লিপ লাইনার, নেইলপালিশসহ নানা ধরনের প্রসাধনী কিনছে ক্রেতারা। সেই সাথে সারছে গয়না কেনার কাজ। পিতল, কাঠ, ইমিটেশন, রূপা, মাটির সব ধরনের গয়না কম বেশি বিক্রি হচ্ছে। এসব গয়নায় আছে নানান নকশা ও ডিজাইন।
সরেজমিনে রেয়াজউদ্দিন বাজার, মতি টাওয়ার, নিউমার্কেট, লাকী প্লাজা, আফমি ফ্লাজাসহ বিভিন্ন মার্কেট ঘুরে এমন দৃশ্য দেখা যায়। সোনা রূপার চেয়ে গোল্ড প্লেটেড গয়নার হাল ফ্যাশনের চাহিদা বেশি। দাম কম এবং ডিজাইনে বিচিত্রতা। তাই মধ্যবিত্ত-নিম্ন বিত্তরাই এটাতে সন্তুষ্ট। রেয়াজউদ্দিন বাজারে গয়না কেনার সময় কহিনুর নামে এক তরুণী বলেন, ইমিটেশন গয়নায় দাম কম ও বৈচিত্র্য আছে।
অনেকে কিনছে টিকলি, নুপুর, পায়েল, বালা, গলার মালা। কিশোরীরা কিনছে হাতের বাজু, টায়রা, বিছা। এসবের দাম ২০০ থেকে ২৫০০ টাকা। মানসম্মত না হলেও ঈদ পোশাকের সাথে মিলিয়ে ঈদ আনন্দ বাড়িয়ে তোলে।
চাই আতর-টুপি
পাজামা-পাঞ্জাবি কেনা শেষ। ঝোঁক এখন আতর-টুপি-সুগগ্ধির প্রতি। গতকাল সোমবার আন্দরকিল্লা, রেয়াজউদ্দিন বাজার ও জেল রোডের দোকানগুলোতে দেখা যায় বিক্রেতাদের ব্যস্ততা। নিউমার্কেট মোড়, জিইসি মোড়, আন্দরকিল্লার মোড়ে রাস্তায় টুপি বিক্রির ভ্যানগাড়িতেও প্রচুর মানুষের ভিড়।
জেল রোড আমানত শাহ মাজারের সামনে টুপির দোকানে দেখা যায় হরেক রকমের টুপি- হাজি টুপি, শাহি টুপি, পাম টুপি, ওমান টুপি, গোল টুপি, পুতিঁর কারুকাজ করা টুপি, জালি টুটি, হাতে সেলাই করা শাহি টুপি। ক্রেতারাও কিনছেন পছন্দমতো।
ছেলেকে নিয়ে টুপি কিনতে আসা আলমগীর সুপ্রভাতকে জানান, ঈদের আগে আগে প্রতিবছর টুপি কিনি। এবছরও কিনতে আসলাম।
টুপির পাশাপাশি বিক্রি হচ্ছে আতর। ক্রেতাদের মধ্যে আল ফারেস, রেড রোজ, আসিল, সিলভার স্টোনের চাহিদা আছে।
আতর কিনতে আসা হাবিব জানান, রেড রোজ ব্রান্ডের খুজঁছিলাম। অবশেষে রেয়াজউদ্দিন বাজারের ইয়াসিন ক্যাপ হাউজ থেকে আতরটি পেলাম।
মানানসই জুতা ও স্যান্ডেল
ঈদ পোশাকের সাথে মানানসই জুতা ঘুরে ঘুরে খুঁজছেন ক্রেতারা। ঈদ জুতা নিয়ে আগে থেকে ভাবনা থাকে। তবু জুতা কিনে রমজানের শেষের দিকে। তাই গতকাল এ বি সিদ্দিক টাওয়ার সারিবদ্ধ জুতার দোকানগুলোতে ছিল ক্রেতার উপচেপড়া ভিড়। শাহ আমানত, তাহসিন সু স্টোর, আরমান সু স্টোরগুলোতে ছিল নানা রঙ এবং ডিজানের জুতা। ঈদকে সামনে রেখে নতুন ডিজাইনের জুতা স্যান্ডেল বাজারে নিয়ে এনেেেছন নামিদামি ব্যান্ড। ব্যান্ড আর নন ব্যান্ডের জুতার পসরা বসেছে জুতার দোকানগুলো। পিওর লেদার ও আর্টিফিশিয়াল লেদারের তৈরি স্যান্ডেলের রকমারি সংগ্রহ দেখা যায়। পটিয়া সরকারি কলেজের ছাত্র আকিব জানান, পাঞ্জাবির সাথে মানানসই স্যান্ডেল কিনলেন। পাশে দাঁড়িয়ে থাকা তার বন্ধু বলেন, আমরা প্রতিবছর ঈদের আগের দিন জুতা কিনি।
জুতা কেনার এই চিত্র দেখা যায় নগরীর সব মার্কেটে।