শিক্ষার মান বাড়াতে প্রতিষ্ঠান প্রধানদের মেয়রের নির্দেশ

চসিক শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সভা

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আদর্শ জাতির আত্মপরিচয়ের বাহন তার প্রকৃত শিক্ষা। কোন জাতিকে বিশ্বদরবারে উন্নত মর্যাদাশীল হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে বহুমুখী ও ব্যবহায়িক শিক্ষার কোন বিকল্প নেই। তিনি বলেন, চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠিানগুলোর ফলাফল শিক্ষা বোর্ডের ফলাফলের দিক থেকে পাশের হার বেশি হলেও মানের দিক থেকে এখনো অনেক শিক্ষা প্রতিষ্ঠান পিছিয়ে আছে। শিক্ষার মান বাড়াতে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

শিক্ষকরাই পারে শিক্ষার্থীদের কাউন্সিলিং করে সঠিক গাইড লাইনের মাধ্যমে তাদের গড়ে তুলতে। মেয়র বলেন, সমাজে শিক্ষকের মর্যাদা অনেক উপরে তাই এ পেশার মর্যদা অক্ষুন্ন রাখতে প্রতিষ্ঠান প্রধান, শিক্ষক ও অভিভাবক সমন্বয়ে শিক্ষার মনোন্নয়নে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

গতকাল সকালে মেয়র দপ্তরে চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান সমুহের পরিচালনা কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহারের সঞ্চালনায় বক্তব্য রাখেন, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল আলম, শিক্ষা ষ্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর ড.নিছার উদ্দীন আহমেদ মঞ্জু. সচিব

খালেদ মাহমুদ, শিক্ষা কর্মকর্তা উজলা রাণী চাকমা, ফতোয়াদ কলেজের অধ্যক্ষ, মো. হাসান তিবরিজি, চম্পা মজুমদার, শাহ আলম, অধ্যক্ষ ফাতেমা আজাদ সায়কা,অধ্যক্ষ কাঞ্চন দাশসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সদস্যবৃন্দ।

মেয়র আরো বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নতুন প্রজন্মের শিক্ষার্থীদের লেখা পড়ার মাধ্যমে দক্ষমানব সম্পদ হিসেবে গড়ে তোলার সবধরণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, সেই জন্য সরকার লেখাপড়ার মানোন্নয়নে শিক্ষার্থী শিক্ষক ও শিক্ষপ্রতিষ্ঠানের সুযোগ সুবিধা নিশ্চিত করেছেন।
তিনি বলেন, আধুনিক সভ্যতার দৌড়ে হারিয়ে যাচ্ছে প্রচলিত নীতি নৈতিকতা, মূল্যবোধ, ক্রমশই বাড়ছে সামাজিক অবক্ষয়, নৈতিকতা বা মূল্যবোধের অবক্ষয় যা বর্তমান সমাজের বড় সমস্যা। সুশিক্ষা সুপ্ত সম্ভাবনার বিকাশ ঘটিয়ে মানবিক উন্নয়ন সাধন, কর্মদক্ষতা বৃদ্ধি ও প্রযোগযোগ্য অভিজ্ঞতা অর্জন করে শিক্ষার্থীকে প্রকৃত শিক্ষিত হতে সাহায্যে করে। এ শিক্ষা ছাত্র-ছাত্রীদের আশাবাদী আত্মপ্রত্যয়ী উন্নত আলোকিত ও বিকাশিত করে। মেয়র বলেন, পাঠ্যবইয়ের মান ইদানিং যথেষ্ট উন্নত হয়েছে কিন্তু শ্রেণীকক্ষে পাঠাদানের পদ্ধতি পরিবর্তন না হলে তাতে অতিষ্ঠ লক্ষ্যে পৌঁছা সম্ভব না। তিনি পরিচালনা কমিটির সকলকে সততা ও আন্তুরিকতা ও নিষ্ঠার সাথে শিক্ষা প্রতিষ্ঠানের মানউন্নয়ন, সুনাম-সুখ্যাতি বৃদ্ধির জন্য নিরলসভাবে দায়িত্ব পালন করে প্রতিষ্ঠান প্রধানকে সহযোগিতা করার আহবান জানান। বিজ্ঞপ্তি