শিক্ষার ‘বিপর্যয়’ এড়াতে কোনো `অজুহাত’ ছাড়াই স্কুল খোলা রাখার আহ্বান ইউনিসেফের

হেনরিয়েটা ফোরে, ইউনিসেফের নির্বাহী পরিচালক

সুপ্রভাত ডেস্ক »

শিক্ষার ‘বিপর্যয়’ এড়াতে কোনো `অজুহাত’ ছাড়াই স্বাস্থ্যবিধি মেনে ও আনুষঙ্গিক ব্যবস্থা নিয়ে স্কুল খোলা রাখার জন্য বিশ্বের সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক তহবিল ইউনিসেফ।

গতকাল শুক্রবার ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এক বিবৃতিতে শিশুদের ‘শেখার পথে’ ফিরিয়ে আনতে এ আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, ‘কোনো অজুহাত নয়। স্কুল খোলা রাখুন। শিশুরা অপেক্ষা করতে পারছে না।’

করোনাভাইরাস মহামারির জন্য বিশ্বের স্কুলগুলো পুরোপুরি বা আংশিক বন্ধ থাকার কারণে বর্তমানে প্রায় ৬১ কোটি ৬০ লাখ শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়, ‘ওমিক্রন ধরনটি যখন সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে, এটি যাতে শিশুদের পড়াশোনাকে ব্যাহত করতে না পারে, সে জন্য সব ধরনের ব্যবস্থা নিতে আমরা সরকারগুলোর প্রতি আহ্বান জানাই।’

এ ক্ষেত্রে কিছু সুপারিশও করেছে ইউনিসেফ। এগুলো হলো- শিক্ষক ও স্কুলকর্মীদের অবিলম্বে টিকার আওতায় আনা, ডিজিটাল সংযুক্তির পেছনে বিনিয়োগ নিশ্চিত করা, প্রতিটি শিশুকে স্কুলে ফিরিয়ে আনতে জরুরি পদক্ষেপ নেওয়া ও প্রতিটি কমিউনিটির প্রান্তিক শিশুদের ওপর বিশেষ নজর দেওয়া।

সশরীরে স্কুলে যাওয়ার জন্য টিকাদানকে পূর্বশর্ত না করার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘কোভিড-১৯ টিকাপ্রাপ্তি সাপেক্ষে সশরীরে স্কুলে যাওয়ার শর্ত আরোপ করলে তা শিশুদের শিক্ষা গ্রহণের সুযোগ না পাওয়া ও ক্রমবর্ধমান বৈষম্যের শিকার হওয়ার ঝুঁকিতে ফেলে।’

এ ক্ষেত্রে  বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশের সঙ্গে সামঞ্জস্য রেখে শিশু ও কিশোর-কিশোরীদের টিকাদান ছাড়াই স্কুলগুলো খোলা রাখার পাশাপাশি পড়াশোনাসহ সামাজিক জীবনের অন্যান্য দিকে শিশুদের অংশগ্রহণকে সহজতর করে তোলার বিষয়টি নিশ্চিত করার সুপারিশ করে ইউনিসেফ।

সংকটময় পরিস্থিতিতে সব সময় কঠিন সিদ্ধান্ত নিতে হয়– এমন মন্তব্য করে বিবৃতিতে আরও বলা হয়, এ ক্ষেত্রে ঝুঁকি অনেক বেশি থাকলেও শিশুদের স্কুলে রাখার জন্য সম্মিলিতভাবে সম্ভব সবকিছুই করতে হবে।