লোহাগাড়ায় রাতের আঁধারে কাটা হচ্ছে পাহাড়

নিজস্ব প্রতিনিধি, লোহাগাড়া »

লোহাগাড়ায় পাহাড়-টিলা বেষ্টিত একটি ইউনিয়ন চরম্বা। পার্বত্য বান্দারবান সীমানার এই ইউনিয়নের পাঁচ নম্বার ওয়ার্ডের উত্তর কালোয়ার পাড়া হাতিরঝোড়া এলাকায় চলছে পাহাড় কাটা।
পরিবেশ আইন উপেক্ষা করে প্রভাবশলী একটি দল পাহাড় কাটায় লিপ্ত। উপজেলা প্রসাশনের দৃষ্টি ফাঁকি দেওয়ার জন্যই রাতের আঁধারে পাহাড় কাটা হয় বলে জানান প্রত্যক্ষদর্শীরা। এলাকার লোকজন জানায় পাহাড় কাটার জন্য ব্যবহার করা হয় এস্কেভেটর। পাহাড় কাটা মাটি ডাম্প ট্রাক ভর্তি করে বিক্রির জন্য নিয়ে যাওয়া হয় অন্যত্র। এ ছাড়াও চরম্বা ইউনিয়ন হয়ে প্রবাহিত জাংছড়ি খালের কালোয়ার পাড়া এলাকা হতে বালু উত্তোলন করা হচ্ছে অবৈধভাবে।
উত্তর কালোয়ার পাড়া এলাকার পাহাড় কাটা ও জাংছড়ি খাল হতে বালু উত্তোলনের ব্যাপারে চরম্বা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাস্টার শফিকুর রহমান বলেন, এই ব্যাপারে তিনি কিছুই জানেন না। তবে চরম্বা ইউনিয়ন পরিষদের স্থানীয় মেম্বার মোহাম্মদ মিয়া বলেন, বালু উত্তোলনের ব্যাপারে তিনি জেনেছেন। তবে পাহাড় কাটার ব্যাপারে জানতে হবে।
স্থানীয় লোকজন জানান, যারা পাহাড় কাটছেন এবং বালু উত্তোলন করছেন তারা প্রভাবশালী হওয়ায় এ ধরনের কর্মকা-ের বিরুদ্ধে মুখখোলার সাহস করো নেই। পাহাড় কাটা হয় রাত ১০টার পর থেকে। পাহাড় কাটা মাটি ও বালু ভর্তি ট্রাক যাতায়াত করে কালোয়ার পাড়া-গুচ্ছগ্রাম রাস্তা দিয়ে। সেই রাস্তা সর্বসাধারণের চলাচল প্রায় অযোগ্য হয়ে পড়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ অপরিহার্য মনে করেন এলাকাবাসী।