লা লিগায় বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

অনেক দেশেই ফুটবলে নতুন মৌসুম শুরুর আগে লিগের নিয়মকানুনে পরিবর্তন আনতে দেখা যায়। এবারের লা লিগা মৌসুম শুরুর আগেও বেশ কিছু পরিবর্তনের প্রস্তাব রাখেন স্প্যানিশ ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লুই রুবিয়ালেস। তিনি চেয়েছিলেন, কমানো হোক ম্যাচের সংখ্যা। এর পাশাপাশি কিছু ম্যাচ আয়োজন করা হোক বিদেশের মাটিতে। তবে সেই প্রস্তাবে রাজি হয়নি লা লিগা।

২০১৯-২০ মৌসুম থেকে স্প্যানিশ সুপার কাপের ফরম্যাট বদলে ফেলা হয়। সেবার সরাসরি ফাইনালের পরিবর্তে সেমিফাইনাল রাউন্ড যোগ করা হয়। ৪০ কোটি ইউরোতে সৌদি আরবের সঙ্গে লিগ কর্তৃপক্ষের তিন বছরের চুক্তি হয়। সে অনুযায়ী ম্যাচগুলো সেখানে হওয়ার কথা। যদিও করোনাভাইরাসের কারণে গত মৌসুমের ম্যাচগুলো হয় স্পেনেই। লা লিগাতেও এমন পরিবর্তন আনার প্রস্তাব দেন রুবিয়ালেস। এসব নিয়ে লা লিগার প্রধান হাভিয়ের তেবাসের সঙ্গে কথা বলতে আগ্রহী বলেও জানান তিনি। এ বিষয়ে রুবিয়ালেস বলেন, তেবাস আর আমার চিন্তা সবসময় একইরকম থাকবে না।

তিনি আরো বলেন, ফুটবলের কিছু বিষয় নিয়ে কথা বলতে আমি সবসময় রাজি। সামনে কোনো সময় হয়তো আমি তেবাসকে লা লিগার ফরম্যাটে পরিবর্তন আনতে বলব। অনেক প্রতিযোগিতার ফরম্যাটেই আমরা বদল এনেছি।

রুবিয়ালেস যোগ করেন, আমরা এখন যে অবস্থানে আছি, সেখানে ভিন্ন একটি ফরম্যাট উপস্থাপন করতে পারি। যা হবে আরো আকর্ষণীয়। এই ফরম্যাটে থাকবে কম ম্যাচ এবং বর্ষপঞ্জিতে আরো ফাঁকা কিছু সপ্তাহ। নিরপেক্ষ ভেন্যুতে খেলা হবে, ম্যাচ ডে-ও কমবে। এসবের সঙ্গে আমরা অবশ্যই বিদেশের মাঠে খেলার কথা ভাবতে পারি।

তবে এ ব্যাপারে তেবাসের সঙ্গে আলোচনার আগেই রুবিয়ালসের প্রস্তাব নাকচ করে দিয়েছে লা লিগা। এক বিবৃবিতে সংস্থাটি জানায়, লিগের ফরম্যাটে কোনো পরিবর্তন আনার ভাবনা তাদের নেই। খবর ডেইলি-বাংলাদেশ’র