র‌্যাংগস গ্রুপের প্রতিষ্ঠাতা রউফ চৌধুরীর মৃত্যু

সুপ্রভাত ডেস্ক »

র‌্যাংগস গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আ. রউফ চৌধুরী মারা গেছেন; ৮৬ বছর বয়সী এই ব্যবসায়ী বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে গুলশানে নিজের বাসায় তার মৃত্যু হয় বলে ব্যাংক এশিয়ার জনসংযোগ কর্মকর্তা মহসীন রেজা মারুফ জানান। রউফ চৌধুরী ওই ব্যাংকের একজন পরিচালক ছিলেন।

মহসীন রেজা জানান, শনিবার বাদ আসর গুলশানের আজাদ মসজিদে রউফ চৌধুরীর জানাজা হবে। পরে মরদেহ নেওয়া হবে বিক্রমপুরে তার পৈতৃক বাড়িতে। সেখানে বাদ এশা তার দাফন হবে। খবর বিডিনিউজের।

র‌্যাংগস গ্রুপ ও সি রিসোর্সেস গ্রুপের চেয়ারম্যান রউফ চৌধুরী ছিলেন ইংরেজি দৈনিক ডেইলি স্টারের প্রকাশনা প্রতিষ্ঠান মিডিয়া ওয়ার্ল্ড লিমিটেডের প্রতিষ্ঠাতা পরিচালক।

১৯৩৭ সালের ২২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা রউফ চৌধুরী যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) স্লোয়ান স্কুল অফ বিজনসের স্নাতক। ১৯৭৯ সালে ফার্মাসিউটিক্যাল কম্পানিতে কর্মজীবন শুরু করেন তিনি।

দুটি মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে কয়েক বছর রেসিডেন্ট ম্যানাজার হিসেবে দায়িত্ব পালনের পর দীর্ঘ ১৫ বছর কাজ করেন যমুনা অয়েল কম্পানিতে।
পরে র‌্যাংগস গ্রুপ , র‌্যানকন গ্রুপ ও সি রিসোর্সেস গ্রুপের অধীনে ৫২টি কম্পানি গড়ে ওঠে রউফ চৌধুরীর নেতৃত্বে।

অটোমোবাইল, ফার্মাসিউটিক্যালস, টেলিকম, ইলেকট্রনিক্স, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ব্যাংক ও বীমাসহ বিভিন্ন খাতে ছড়িয়ে আছে এসব কোম্পানির ব্যবসা।
তিনি ব্যাংক এশিয়ার উদ্যোক্তাদের মধ্যে একজন। এক সময় ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন।

কুর্মিটোলা গলফ ক্লাবের নির্বাহী সদস্য রউফ চৌধুরী বাংলাদেশ বাস্কেট বল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেছেন এক সময়।

মৃত্যুকালে রউফ চৌধুরী এক ছেলে রোমো রউফ চৌধুরী ও দুই মেয়ে রোমানা রউফ চৌধুরী ও সোহানা রউফ চৌধুরীকে রেখে গেছেন। রোমো রউফ বর্তমানে ব্যাংক এশিয়ার চেয়ারম্যান, আর রোমানা রউফ ব্যাংকটির পরিচালক হিসেবে রয়েছেন।