র‌্যাংকিংয়ে আরো উন্নতি মিরাজের

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের জয়ে বড় অবদান রেখেছেন মেহেদী হাসান মিরাজ। দারুণ পারফরম্যান্সের পুরস্কার হাতেনাতেই পেলেন তিনি। আইসিসি প্রকাশিত সবশেষ আপডেটকৃত র‌্যাংকিংয়ে বোলারদের তালিকায় শীর্ষ ছয়ে উঠে এসেছেন এই অফস্পিনার। খবর ডেইলি বাংলাদেশ’র।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত প্রথম ওয়ানডেতে বাংলাদেশ স্বাগতিকদের বেধে রাখে ১৪৯ রানে। ৪১ ওভারে নেমে আসা সেই ম্যাচে একজন বোলারের ৯ ওভার করার সুযোগ ছিল। অধিনায়ক তামিম ৯ ওভার করিয়েছেন মিরাজকে দিয়ে। এই সময়ে ৩৬ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন তিনি। এমন পারফরম্যান্সের ফলে তার ঝুলিতে জমা পড়েছে ১৪ রেটিং পয়েন্ট। যার ফলে র‌্যাংকিংয়ের ৮ থেকে তিনি উঠে এসেছেন ৬-এ।

এদিকে এই সিরিজে হজ পালনের জন্য খেলছেন না মুশফিকুর রহিম। তবুও বাংলাদেশের এই অভিজ্ঞ ব্যাটসম্যানের র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে। বোলারদের আইসিসি র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে এসেছে পরিবর্তন। গতকাল ইংল্যান্ডকে ধসিয়ে দেওয়া ৬ উইকেটের পর ট্রেন্ট বোল্টকে দুইয়ে ঠেলে শীর্ষে চলে এসেছেন ভারতের জাসপ্রিত বুমরাহ। র‌্যাংকিংয়ের তিনে আছেন শাহিন শাহ আফ্রিদি। ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে অবশ্য কোনো হেরফের নেই।

শীর্ষ তিনে আছেন বাবর আজম, ইমাম উল হক আর বিরাট কোহলি। অবশ্য বাংলাদেশের র‌্যাংকিংয়ে আছে চমক। সাকিব আর মুশফিক চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজ না খেললেও উন্নতি হয়েছে র‌্যাংকিংয়ে। গেল সপ্তাহে মুশফিক ছিলেন র‌্যাংকিংয়ের ১৭তম স্থানে। তার ঠিক ওপরে ছিলেন জেসন রয়। সেই জেসন রয় গতকাল ভারতের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৫ বল খেলে ফিরেছেন ০ রানে। এই ইনিংসের ফলে রয়ের রেটিং পয়েন্ট কমেছে ১২টি। সে কারণেই মুশফিকের নিচে নেমে গেছেন রয়।