রোহিঙ্গা ক্যাম্পে অপারেশন রুট আউট, ৪১ জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

সম্প্রতি আইনশৃঙ্খলা অবনতি হওয়া রোহিঙ্গা ক্যাম্পকে নিরাপদ রাখতে সমন্বিত বিশেষ অভিযান ‘অপারেশন রুট আউট’ শুরু হয়েছে।

গত শুক্রবার দিবাগত রাতের অভিযানে ৮, ১৪ ও ১৬ এপিবিএন এবং জেলা পুলিশের অস্ত্র ও নিরাপত্তা সরঞ্জামাদিতে সজ্জিত পর্যাপ্তসংখ্যক পুলিশসদস্য অংশ নেয়। এ অভিযানে হত্যাকা-, মাদক কারবারসহ বিভিন্ন অপরাধে জড়িত ৪১ জন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে। প্রতিটি রোহিঙ্গা ক্যাম্পে অভিযান পরিচালনা ও সমন্বয়ের জন্য একাধিক অ্যাডিশনাল এসপি, এএসপি ও পুলিশ পরিদর্শক নিয়োজিত করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ অভিযানে হত্যামামলায় ৬ জন, মাদকসহ আটক ৩ জন এবং অন্যান্য মামলায় ৪ জনকে আটক হয়। এছাড়া বিভিন্ন অপরাধের দায়ে মোবাইল কোর্টে সাজাপ্রাপ্ত হন ২৮ জন।

হত্যামামলার এজাহারনামীয় আসামিরা হলো, মৃত আবুল হোসেনের ছেলে সৈয়দ আলম (৫৫), মৃত আব্দুল মজিদের ছেলে জুনায়েদ (২৫), আবু তালেবের ছেলে মছন আলী (২০), মৃত মোস্তাক আহম্মদের ছেলে মো. ওসমান (৩৪), জাহিদ হোসাইনের ছেলে মো. তাহের ওরফে লালা ফুতিয়া (২৫) ও মৃত আমির হামজার ছেলে শোয়াইব (২৫)।

মাদকসহ গ্রেফতার ৩ আসামি হলো, মৃত নুর আহম্মদের ছেলে দিল হোসাইন (৪৪), মৃত কবির আহম্মদের ছেলে মোহাম্মদ জোবায়ের (৩৯) এবং মৃত এজাহার মিয়ার ছেলে শফিউল্লাহ (৫৩)।

এসব তথ্য জানিয়েছেন ৮ এপিবিএনের সহকারী পুলিশ সুপার মো. ফারুক আহমেদ।

তিনি জানান, ক্যাম্প এলাকায় সাম্প্রতিক আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় অপরাধীদের গ্রেফতারের লক্ষ্যে ২৮ অক্টোবর রাতে ৮, ১৪ এপিবিএনের উদ্যোগে, জেলা পুলিশের সক্রিয় অংশগ্রহণ ও ১৬ এপিবিএনের সহযোগিতায় ক্যাম্প-১৩, ১৮, ১৯, ১৭, ২০ ও ২০ এক্সটেনশন এ নিরাপত্তা নিশ্চিতে চিরুনি অভিযান পরিচালিত হয়। ক্যাম্প এলাকার অভ্যন্তরে অভিযান পরিচালনার সময় যাতে কোন দুস্কৃতকারী ক্যাম্পের বাইরে পালিয়ে যেতে না পারে, সেজন্য ক্যাম্পের সীমান্তে জেলা পুলিশ পর্যাপ্ত সংখ্যক অফিসার-ফোর্স মোতায়েন করে।

ক্যাম্প এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা এবং দুষ্কৃতকারীদের সমূলে নির্মূল করার লক্ষ্যে পরিচালিত উক্ত অভিযানে ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর কমান্ডিং অফিসার মো. আমির জাফর সার্বিক তদারকি ও গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করেন।

অভিযানে এপিবিএন রোহিঙ্গা ক্যাম্পসমূহ থেকে ৪১ জন অপরাধীকে গ্রেফতার করে।