করোনাকালীন পুলিশের ভূমিকা প্রশংসনীয়

কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠানে মেয়র

কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র-শান্তি শৃঙ্খলা সর্বত্র। এ মন্ত্রে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও কমিউনিটি পুলিশিং চট্টগ্রাম মহানগরের আয়োজনে উদযাপিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে ২০২২।

এ উপলক্ষে গতকাল দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের জনক চত্বর হতে একটি বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে উক্ত অনুষ্ঠান শুরু হয়। পরবর্তীতে মাল্টিপারপাস শেডে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বিপিএম (বার) পিপিএম (বার) এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

চসিক মেয়র তার বক্তব্যে স্বাধীনতা যুদ্ধে পুলিশ সদস্যদের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং করোনা মহামারীর সময়ে পুলিশ সদস্যদের ভূমিকার প্রশংসা করেন।

সিএমপি কমিশনার তার বক্তব্যে ‘অপরাধ ভীতির পাশাপাশি পুলিশ ভীতি দূর করতে কমিউনিটি পুলিশিংয়ের গুরুত্ব তুলে ধরেন এবং নিঃস্বার্থভাবে পুলিশের পাশে থেকে সকলকে নাগরিক দায়িত্ব পালন করার আহ্বান জানান। তিনি নতুন প্রজন্মের জন্য নিরাপদ নগরী গড়ে তুলতে পুলিশ-জনগণ কাঁধে কাধ মিলিয়ে কাজ করার উপর গুরুত্বারোপ করেন। এসময় তিনি প্রতিটি থানার সিপিও এবং কমিউনিটি পুলিশিং কর্মকর্তাদের তাদের বছরব্যাপী কার্যক্রমের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন ও সম্মাননা স্মারক তুলে দেন। দিবসটি উদযাপনের লক্ষ্যে সিএমপির প্রতিটি থানা ও ইউনিট দিনব্যাপী পৃথক পৃথক কার্যক্রম পরিচালনা করেছে।

তিনি বলেন, ‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ এই মূলমন্ত্রকে ধারণ করে জনগণের দোরগোড়ায় পুলিশিং সেবা পৌঁছে দিতে কর্তব্যনিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে কাজ করে যাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতিটি সদস্য। কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে প্রযুক্তির এই উৎকর্ষতার যুগে অপরাধের বহুমাত্রিকতা নিয়ন্ত্রণে জনগণের সক্রিয় অংশগ্রহণ পুলিশিং কার্যক্রমকে আরও শক্তিশালী করছে। এ লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রতিটি থানায় পরিচালিত হচ্ছে কমিউনিটি পুলিশিং কার্যক্রম। বিট পুলিশিং মিটিং, স্কুল ও কলেজসহ মসজিদ কেন্দ্রিক সচেতনতামূলক প্রচারণা ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণে বৃদ্ধি পাচ্ছে জনগণের সম্পৃক্ততা। মুজিববর্ষের অঙ্গীকার বাস্তবায়নে পুলিশকে জনতার পুলিশে পরিণত করার এ যেন এক নতুন প্রচেষ্টা।

এসময় অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) আ স ম মাহতাব উদ্দিন পিপিএম(সেবা), উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারীশ, চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশিং কমিটি এর সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপনসহ পুলিশের অন্যান্য ঊধ্বর্তন কর্মকর্তাবৃন্দ, মহানগর কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি