রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে চেষ্টা চলছে

কক্সবাজারে স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার »

রোহিঙ্গাদের নিয়ে বাংলাদেশ এখন নানা সমস্যার মুখোমুখি। নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরাতে শান্তিপূর্ণভাবে চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

‘নবজাগরণ: অপরাধকে না বলুন’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী। গতকাল বৃহস্পতিবার বিকালে লংবিচ হোটেলের বলরুমে এ সমাপনী অনুষ্ঠানের আয়োজন করে র‌্যাব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মানবিক বিবেচনায় আশ্রয় দেয়া হয়েছিল রোহিঙ্গাদের। এখন তাদের কারণে নানা সমস্যার মুখে পড়েছে বাংলাদেশ। তাই রোহিঙ্গাদের নিজ দেশে ফেরানোর চেষ্টা অব্যাহত রয়েছে।’

তিনি আরও বলেন, ‘জঙ্গি দমনে র‌্যাব-পুলিশ একযোগে কাজ করেছে। তাই সফলতা এসেছে। শুধু জঙ্গি দমন নয়, দেশে সব ধরনের অপরাধ নিয়ন্ত্রণে কাজ চলছে, বিশেষ করে মাদকের সঙ্গে জড়িয়ে পড়াদের বিরুদ্ধে। নানাভাবে যারা এসব অপরাধে জড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে তাদের নিয়েই এই প্রশিক্ষণ কর্মশালা। প্রশিক্ষণের পর তাদের কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অপরাধমূলক কর্মকা- থেকে ফিরিয়ে আনা হবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক ও জাফর আলম, পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ, র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) কর্নেল কামরুল হাসান, কক্সবাজার র‌্যাব-১৫-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল খায়রুল ইসলাম সরকার, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ ও পৌর মেয়র মুজিবুর রহমান।

২৯ আগস্ট শুরু হয় এ কর্মশালা। পর্যটননগরী কক্সবাজারে অপরাধ রোধে র‍্যাব ফোর্সেস ১৫ দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।
নতুন এ কর্মসূচি ‘নবজাগরণ’-এর আওতায় অপরাধে জড়িয়ে পড়ার আশঙ্কা বা ঝুঁকিতে থাকা ৩৬ যুবক-যুবতীদের স্বাবলম্বী করার উদ্যোগ নেয় র‍্যাব।