রোববার চট্টগ্রামে বিএনপির হরতাল

নিজস্ব প্রতিবেদক »

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেপ্তার ও রিমান্ডে নেওয়ার প্রতিবাদে আগামীকাল (৫ নভেম্বর) চট্টগ্রামে সকাল-সন্ধ্যা সর্বাত্মক হরতাল কর্মসূচি আহ্বান করা হয়েছে।

নাশকতার মামলায় বৃহস্পতিবার (২ নভেম্বর) দিবাগত রাত ১টার দিকে রাজধানীর গুলশানের একটি বাসা থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। কনস্টেবল আমিরুল হক হত্যা মামলায় পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত শুক্রবার তার ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরীকে ছয় দিনের রিমান্ড মঞ্জুরের পর আদালত থেকে কারাগারে নেওয়া হচ্ছে।

আজ শনিবার (৪ নভেম্বর) সকালে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানান চট্টগ্রাম মহানগর বিএনপির সাবেক উপ-দপ্তর সম্পাদক ও বর্তমানে দপ্তরের সমন্বয়ক মো. ইদ্রিস আলী।

তিনি জানান, আমীর খসরু মাহমুদ একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ। তাকে পুলিশ রাজধানীর গুলশানের বাসা থেকে গভীর রাতে গ্রেফতার করে রিমান্ডে নিয়েছে। এর প্রতিবাদে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি রবিবার চট্টগ্রামে এ হরতালের আহ্বান করেছে। পাশাপাশি রবিবার ও সোমবার বিএনপির ডাকা দেশব্যাপী দুই দিনের অবরোধ কর্মসূচিও চলমান থাকবে।

হরতালে সাধারণ মানুষের জানমাল ক্ষতিগ্রস্ত হওয়া প্রসঙ্গে কথা হলে তিনি বলেন, শান্তিপূর্ণভাবে চট্টগ্রাম জেলা ও মহানগরে সর্বাত্মকভাবে হরতাল কর্মসূচি পালন করা হবে। তবে অ্যাম্বুলেন্স, সংবাদপত্রবাহী ও সাংবাদিকদের বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি হরতালের আওতামুক্ত থাকবে। এতে বিএনপির পক্ষ থেকে কোনো নাশকতা হওয়ার কোন শঙ্কা নেই।

চট্টগ্রামে সকাল-সন্ধ্যা হরতাল শান্তিপূর্ণভাবে সফল করার আহ্বান জানিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবদুল্লাহ আল নোমান, মীর মো. নাছির উদ্দীন, চেয়ারপার্সনের উপদেষ্টা গোলাম আকবর খন্দকার, এস এম ফজলুল হক, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, সিনিয়র যুগ্ম আহ্বায়ক এনামুল হক এনাম।

বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরীকে ছয় দিনের রিমান্ড মঞ্জুরের পর আদালত থেকে কারাগারে নেওয়া হচ্ছে।