রানি এলিজাবেথের ৯৬

সুপ্রভাত ডেস্ক »

গান স্যালুট, গজদন্ত রঙা গাউন ও নীল উত্তরীয় পরা বার্বি পুতুল অবমুক্ত আর উইন্ডসর প্রাসাদে দুই সাদা ঘোড়ার সঙ্গে এলিজাবেথের নতুন একটি ছবি প্রকাশের মধ্য দিয়ে পালিত হচ্ছে সবচেয়ে বেশি সময় ধরে ব্রিটিশ সাম্রাজ্য শাসন করা রানির ৯৬তম জন্মদিন।

শতবর্ষ থেকে ৪ বছরের দূরত্বে থাকা এলিজাবেথ তার এবারের জন্মদিন নরফোকের সান্দ্রিংহামেই কাটাচ্ছেন বলে জানিয়েছে বিবিসি। বৃহস্পতিবার তিনি হেলিকপ্টারে করে তার সান্দ্রিংহামের বাড়িতে গেছেন, পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনরা সেখানেই তার সঙ্গে যোগ দেবেন। খবর বিডিনিউজের।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজপরিবারের সদস্যদের পাশাপাশি যুক্তরাজ্যের মন্ত্রীরাও এরই মধ্যে রানিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন; স্বাস্থ্য নিয়ে উদ্বেগ থাকায় এলিজাবেথ এ বছর তার বেশিরভাগ দায়িত্ব পালন থেকেই বিরত ছিলেন।
১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর এলিজাবেথ ব্রিটেনের পাশাপাশি কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ ডজনেরও বেশি ভূখ-ের রানি হন।

বাবার মৃত্যুর সময় তিনি আন্তর্জাতিক এক সফরে কেনিয়া ছিলেন। রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর খবর এলিজাবেথকে দিয়েছিলেন তার স্বামী প্রিন্স ফিলিপ। সাত দশকেরও বেশি সময় স্ত্রীর পাশে থাকার পর ফিলিপ গত বছর ৯৯ বছর বয়সে মারা যান।

এলিজাবেথ যখন সিংহাসনে আরোহন করেছিলেন, তখন জোসেফ স্টালিন, মাও জে দং আর হ্যারি ট্রুম্যান সোভিয়েত ইউনিয়ন, চীন ও যুক্তরাষ্ট্র চালাচ্ছিলেন। সেসময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন উইনস্টন চার্চিল। লন্ডনের হাইড পার্কে গান স্যালুট আর দুই ঘোড়ার মাঝখানে দাঁড়িয়ে থাকা রানির ছবি প্রকাশের মাধ্যমে এলিজাবেথের এবারের জন্মদিন উদ্‌যাপিত হচ্ছে।

তার সিংহাসনে আরোহনের প্লাটিনামজয়ন্তী বা ৭০ বছরপূর্তিতে হাতির দাঁতের রঙের গাউন আর নীল উত্তরীয় পরা রানির আদলে বানানো একটি বার্বি পুতুলও বাজারে ছাড়া হয়েছে।

গত বছরের অক্টোবরে অজ্ঞাত এক অসুস্থতায় হাসপাতালে এক রাত কাটানোর পর থেকে জনসমক্ষে খুব একটা দেখা যাচ্ছে না রানিকে, চিকিৎসকরা তাকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন।

এ বছরের ফেব্রুয়ারিতে তার দেহে কোভিডও ধরা পড়েছিল। অনলাইনে বিভিন্ন বৈঠক করলেও তাকে এখন রাজপরিবারের বেশিরভাগ বড় অনুষ্ঠানেও দেখা যাচ্ছে না।

তবে ২১ এপ্রিল জন্মালেও এটিই তার একমাত্র জন্মদিন নয়। প্রতিবছর জুনের দ্বিতীয় শনিবার তার আনুষ্ঠানিক জন্মদিন পালিত হয়। এলিজাবেথের দাদার বাবা সপ্তম এডওয়ার্ডের সময় থেকে এই রীতি চালু হয়।

সপ্তম এডওয়ার্ডের জন্মদিন ছিল নভেম্বরে, কিন্তু সে সময় আবহাওয়া বার্থডে প্যারেডের জন্য তেমন উপযুক্ত না থাকায় তিনি আনুষ্ঠানিক জন্মদিনের নিয়ম চালু করেন।

এলিজাবেথের আনুষ্ঠানিক জন্মদিন উপলক্ষে প্রতিবছরই সামরিক কুচকাওয়াজ হয়; এ বছর কুচকাওয়াজটি হবে ২ জুন, রানির সিংহাসনে বসার ৭০ বছর উদ্‌যাপনে।