যেখানে সবার চেয়ে এগিয়ে সাকিব আল হাসান

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

ভারতে গতকাল থেকে শুরু হয়েছে বিশ্বকাপ ক্রিকেট। আর এ আসর বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানের জন্য একটু বেশিই স্পেশাল হতে যাচ্ছে। এবারের আসরে সাকিবের সামনে রয়েছে এমন কিছু মাইলফলক, যা তাকে একজন কিংবদন্তিতে পরিণত করে দিতে পারে। আর ৭৯ রান করতে পারলে বিশ্বকাপে রান সংগ্রাহকের তালিকার শীর্ষ পাঁচে জায়গা করে নেবেন সাকিব। শীর্ষ ১০ বোলারের ক্লাবে প্রবেশ করতে বিশ্বসেরা অলরাউন্ডারের প্রয়োজন আর মাত্র ৬টি উইকেট। এ তো গেলো কেবল আশার কথা, কিন্তু এবারের বিশ্বকাপে সাকিব শোনাচ্ছেন এমন কীর্তিগাঁথা যেখানে তিনি অন্য সবার চেয়ে সেরা। এবারের বিশ্বকাপমঞ্চে সাকিবের প্রবেশ ঘটেছে রাজারবেশে। যেখানে তিনি বাবর আজম, রোহিত শর্মা, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, জো রুট, জস বাটলারদের মতো ব্যাটারদের ছাড়িয়ে নিজের মাথায় পরে রেখেছেন রাজার মুকুট।
ভারত বিশ্বকাপে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে সাকিব আল হাসানের রান এখন সবচেয়ে বেশি। ২০০৭ থেকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত সাকিব ৪টি আসরে মোট ২৯টি ম্যাচ খেলেছেন। রান সংগ্রহ করেছেন ১১৪৬। সর্বোচ্চ ইনিংসটি ছিল ১২৪ রানের। গত বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি সেরা ইনিংসটি উপহার দেন। বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে শীর্ষ রান সংগ্রাহকের তালিকায় সাকিব আল হাসানের অবস্থান ৯ম। তবে তালিকায় সাকিবের আগে নাম লেখানো ৮ ব্যাটারের কেউই এবারের বিশ্বকাপে নেই। যে কারণে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে এবারের বিশ্বকাপে পা রাখছেন বাংলাদেশ দলের কাপ্তান। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ সংগ্রাহকের তালিকায় রয়েছেন ভারতের যথাক্রমে শচিন টেন্ডুলকার, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, শ্রীলঙ্কার কুমারা সাঙ্গাকারা, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, শ্রীলঙ্কার সনৎ জয়সুরিয়া এবং দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। এদের কেউই এবারের বিশ্বকাপে খেলছেন না। ফলে সাকিব এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি রান নিয়ে খেলতে নামবেন।
বাংলাদেশ অধিনায়কের পর রয়েছে ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। তিনি মোট ২৬টি ম্যাচ খেলে ১০৩০ রান করেছেন। সেরা ইনিংস ১০৭ রানের।
ভারত বিশ্বকাপে তৃতীয় সর্বোচ্চ রান নিয়ে খেলছেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। বিশ্বকাপের আসরে ১৮টি ম্যাচ খেলে তিনি মোট ৯৯২ রান করেছেন। তার পরে রয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। তার ঝুলিতে রয়েছে ৯৭৮ রান। এই রান করতে ভারতীয় অধিনায়ককে খেলতে হয়েছে ১৭টি ইনিংস। রোহিতের পেছনে রয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ২২টি ইনিংস খেলে ব্যাট হাতে তিনি করেছেন ৯১১ রান।
পাকিস্তানের বাবর আজম র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে এবার বিশ্বকাপ শুরু করতে যাচ্ছেন। কিন্তু তিনি এর আগে খেলেছেন কেবল ২০১৯ বিশ্বকাপ। ৮ ম্যাচ খেলে তিনি করেছিলেন ৪৭৪ রান। গড় ৬৭.৭১। সেঞ্চুরি করেছেন ১টি। ১০১ রানে অপরাজিত। হাফ সেঞ্চুরি করেছেন ৩টি। খবর জাগোনিউজ’র