মোহামেডান ও শেখ জামালকে ডুরান্ড কাপে আমন্ত্রণ

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

দক্ষিণ এশিয়ার অন্যতম প্রাচীন টুর্নামেন্ট ডুরান্ড কাপ। প্রাচীনতম এই টুর্নামেন্ট এবার ১৩০ তম আসর আয়োজন করবে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য এই আসরে বাংলাদেশের দুই ক্লাব ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড ও শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে আমন্ত্রণ পাঠিয়েছে ডুরান্ড কাপের কতৃপক্ষ। ঐতিহ্যবাহী এই টুর্নামেন্টটি মূলত ভারতের সেনাবাহিনী আয়োজন করে।

ডুরান্ড কাপে গত এক দশকের মধ্যে বাংলাদেশের কোনো দল আমন্ত্রণ পায়নি। এবার বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্যে এবং বিদেশি দলকে আমন্ত্রণ জানানোয় বাংলাদেশের দুই ক্লাবকে আমন্ত্রণ জানিয়েছে। ২০১৪ সালে শেখ জামাল ধানমন্ডি ক্লাব আইএফএ শিল্ডে দুর্দান্ত পারফরম্যান্স করে রানার্স আপ হয়েছিল।

সাত বছর পর আবার শেখ জামাল ভারতের আমন্ত্রিত টুর্নামেন্ট খেলতে যাচ্ছে। দেশের অন্যতম ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডান ক্লাব আগে বিভিন্ন আমন্ত্রণমূলক টুর্নামেন্ট খেললেও সাম্প্রতিক সময়ে এমন টুর্নামেন্টে অংশ নেয়নি। মোহামেডান ক্লাবের ফুটবল কমিটির সম্পাদক আবু হাসান চৌধুরি প্রিন্স বলেন, ‘ডুরান্ড কাপে আমরা আমন্ত্রণ পেয়েছি। আমাদের ক্লাবের সভাপতি , ফুটবল কমিটির চেয়ারম্যান ও পরিচালকদের সঙ্গে আলোচনা করে খুব দ্রুত তাদের আমন্ত্রণের উত্তর দেব’।

শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ফুটবল কমিটির চেয়ারম্যান আশরাফ উদ্দিন আহমেদ চুন্নু টুর্নামেন্টে অংশগ্রহণের ব্যাপারে আশাবাদী, ‘কলকাতায় শেখ জামাল ক্লাবের বিশেষ একটা জনপ্রিয়তা রয়েছে। আমরা আইএফএ শিল্ডের পর ডুরান্ড কাপেও ভালো কিছু করতে চাই।’ ডুরান্ড কাপে অংশগ্রহণ করলে দুই ক্লাবকেই খেলোয়াড়দের সঙ্গে চুক্তি বাড়াতে হবে।

৫ সেপ্টেম্বর-৩ অক্টোবর পর্যন্ত কলকাতার বিশ্ব যুব ভারতী,কল্যানী স্টেডিয়ামে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। আয়োজকরা ১৬ টি দল নিয়ে টুর্নামেন্ট আয়োজন করতে চায়। ১৬ দল চার গ্রুপে খেলবে। চার গ্রুপের দুই সেরা দল কোয়ার্টার খেলবে। কলকাতা লিগ শুরু হচ্ছে তাই ডুরান্ড কাপ সমন্বয় করে হবে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ আগস্টের মধ্যে শেষ হয়ে যাওয়ার কথা। ডুরান্ড কাপের আয়োজকরা ১ সেপ্টেম্বরের মধ্যে অংশগ্রহণকারী দলগুলোকে কলকাতায় উপস্থিত থাকতে বলেছে কোয়ারেন্টিনের জন্য। বাংলাদেশ প্রিমিয়ার লিগ আগস্টে শেষ হওয়া নিয়ে খানিকটা অনিশ্চয়তা রয়েছে। গতকাল জুম মিটিংয়ে বসুন্ধরা কিংস মালদ্বীপে এএফসি কাপ খেলার সময় ঢাকা আবাহনী লিগ স্থগিত রাখার কথা জানিয়েছে। আবাহনীর সঙ্গে ব্রাদার্স ইউনিয়নেরও একই দাবি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের কোনো নিশ্চয়তা নেই।

আজ সোমবার বাফুফে বিজ্ঞপ্তি দিয়েছে এএফসি কাপের সময় চলবে লিগ, তবে ক্লাবগুলোর দাবিতে আবার লিগ স্থগিত হলেও অবাক হবার থাকবে না।