মেয়েদের সাফের ভেন্যু নিয়ে দুশ্চিন্তায় বাফুফে

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

২০২৪ সাল বাংলাদেশ নারী ফুটবল দলের দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব ধরে রাখার চ্যালেঞ্জের বছর। ২০২২ সালের সেপ্টেম্বরে নেপালের কাঠমান্ডু থেকে সাবিনা-কৃষ্ণারা প্রথমবারের মতো জিতে এসেছিল সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা। এ বছর অক্টোবরে বসবে নারীদের সাফ চ্যাম্পিয়নশিপের আসর। টুর্নামেন্টের সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন ভারত নিশ্চয়ই এবার কোমর বেঁধে নামবে শ্রেষ্ঠত্ব ফিরে ফেতে। আর সাবিনাদের লক্ষ্য থাকবে শ্রেষ্ঠত্ব ধরে রাখা। এবারের সাফ চ্যাম্পিয়নশিপ কোথায় হবে, তা এখনো ঠিক করেনি সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। আয়োজক হওয়ার আবেদন করেছে বাংলাদেশ, নেপাল ও ভুটান। তবে বাংলাদেশে এবারের সাফ হওয়ার সম্ভাবনা বেশি। যদিও আয়োজক হলে কোন ভেন্যুতে খেলা হবে তা সাফকে জানাতে পারেনি বাফুফে। মেয়েদের সাফের ভেন্যু নিয়ে দুশ্চিন্তায়ই আছে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি।
দেশের প্রধান ফুটবল ভেন্যু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফুটবলারদের পা পড়ে না প্রায় আড়াই বছর ধরে। ২০২১ সালের ২০ সেপ্টেম্বর আবাহনী ও বসুন্ধরা কিংসের মধ্যকার বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচের পর এখানে ঘরোয়া ফুটবলের কোনো খেলা হয়নি। আন্তর্জাতিক ফুটবল শেষবার হয়েছে ওই বছর ২৭ ও ২৯ মার্চ নেপালের বিপক্ষে ফ্রেন্ডলি সিরিজ। সংস্কারের দীর্ঘসূত্রিতার কারণে বলি হয়েছে দেশের ফুটবল। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফ সিনিয়র সাফ করার মতো অবস্থায় নেই। সাফ এরই মধ্যে এই ভেন্যুর বিষয়ে নেতিবাচক মন্তব্য জানিয়ে দিয়েছে বাফুেফেকে। বাফুফে মেয়েদের সাফের ভেন্যু হিসেবে সিলেটের কথা ভেবেছিল।
সাফের স্পন্সর প্রতিষ্ঠান সেখানেও রাজি নয়। এখন বাফুফের হাতে অপসন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম না হয় বসুন্ধরা কিংস অ্যারেনা। খবর জাগোনিউজ’র