মিরসরাইয়ে ঘর পাচ্ছেন ১০৯ ভূমিহীন পরিবার

নিজস্ব প্রতিনিধি, মিরসরাই »

মিরসরাইয়ে দেশে প্রথমবারের মতো সরকারি অর্থায়নে কেনা জায়গায় ঘর পাচ্ছেন ১০৯টি ভূমিহীন পরিবার। সোমবার বেলা ১১টায় উপজেলার সদর ইউনিয়নে কিছমত জাফরাবাদ এলাকায় আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।
এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসান, রেবিনিউ ডিপুটি কালেক্টর (আরডিসি) মং মারমা, মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিনহাজুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসএমএন জামিউল হিকমাহ মিরসরাই সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামসুল আলম দিদার প্রমুখ উপস্থিত ছিলেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, মিরসরাইয়ে সর্বশেষ জরিপ অনুসারে ৪১০টি ভূমিহীন পরিবার রয়েছে। তন্মধ্যে প্রথম পর্যায়ে ৫০টি, দ্বিতীয় পর্যায়ে ২৫টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ২০টি পরিবারকে ২ শতাংশ জমির ওপর ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। ২১ জুলাই আরো ১০৯টি ভূমিহীন পরিবারকে সরকারি অর্থায়নে কেনা জমিতে ঘর দেয়া হবে।
আরো জানা গেছে, ভূমি ও গৃহহীনদের পুনর্বাসনে মিরসরাইয়ে খাস জমির স্বপ্লতা থাকায় ২ একর ৬০ শতক জমি ক্রয়ের জন্য তিন কোটি ৬৪ লাখ টাকা বরাদ্দ দেয় সরকার। কিন্তু ৩ কোটি ৪৯ লাখ টাকায় ২ একর ৬০ শতক জমি কিনে বাকি ১৪ লাখ ৯৯ হাজার টাকা প্রকল্প কার্যালয়ে ফেরত দেয়া হয়।
মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, মিরসরাইয়ে আগে ৩৬৫টি গৃহহীন পরিবার ছিল। সম্প্রতি মাসিক সমন্বয় সভায় আরো বেশ কিছু নাম জমা দিয়েছে চেয়ারম্যানবৃন্দ। এতে করে বর্তমানে মিরসরাইয়ে মোট ভূমিহীন পরিবার রয়েছে ৪১০টি। এতে মধ্যে কয়েক ধাপে ৯৫ জনকে ঘর দেয়া হয়েছে। ২১ জুলাই আরো ১০৯ জন ভূমি ও গৃহহীন পরিবারকে ঘর দেয়া হবে। পর্যাক্রমে সকল ভূমি ও গৃহহীনদের জন্য ঘরের ব্যবস্থা করা হবে।
এদিকে সোমবার সকালে প্রকল্প এলাকা পরিদর্শনে আসেন চট্টগ্রাম জেলা প্রশাসন মমিনুর রহমান। তিনি সাংবাদিকদের বলেন, মিরসরাইয়ে খাস জমির স্বপ্লতা থাকায় ২ একর ৬০ শতক জমি ক্রয়ের জন্য তিন কোটি ৬৪ লাখ টাকা বরাদ্দ দেয় সরকার। কিন্তু ৩ কোটি ৪৯ লাখ টাকায় ২ একর ৬০ শতক জমি কিনে বাকি টাকায় প্রকল্প কার্যালয়ে ফেরত দেয়া হয়। মিরসরাইয়ে প্রথম পর্যায়ে ৫০টি, দ্বিতীয় পর্যায়ে ২৫টি, তৃতীয় পর্যায়ের প্রথম ধাপে ২০টি পরিবারকে ২ শতাংশ জমির ওপর ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। আগামী ২১ জুলাই সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের পশ্চিম কিছমত জাফরাবাদ এলাকায় ১০৯টি ভূমিহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হবে। ওইদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে দুই লাখ ৫৯ হাজার টাকা। এখানে ভূমিহীনদের বসবাসের জন্য পুকুর, মসজিদ, খেলার মাঠ ও কবরস্থানসহ সকল ধরনের সুযোগ সুবিধা থাকবেন।