মালদ্বীপ ম্যাচও বাংলাদেশের কাছে ‘ফাইনাল’

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

সাফে এবার প্রথমবারের মতো সব দল সবার সঙ্গে খেলবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুটি খেলবে ফাইনাল। তাই পা হড়কালেই বিপদ। বাংলাদেশ প্রতিটি ম্যাচকে ‘ফাইনাল’ হিসেবে নিয়েছে। কেননা মালদ্বীপের সাফের ট্রফি জিততে হলে বাকি ম্যাচগুলো জিততে হবে।
শ্রীলঙ্কাকে হারানোর পর ভারতকে রুখে দিয়ে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ। তাই স্বাগতিক মালদ্বীপের বিপক্ষেও ভালো করার কথা বললেন গোলকিপিং কোচ নুরুজ্জামান নয়ন।
মালে জাতীয় স্টেডিয়ামে আগামী বৃহস্পতিবার স্বাগতিক মালদ্বীপের মুখোমুখি হবে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ২৯ ধাপ এগিয়ে দ্বীপ দেশটি। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো ভিডিও বার্তায় গোলকিপার কোচ নয়ন বলেছেন, ‘আমি মনে করি, এই টুর্নামেন্টের প্রতিটি ম্যাচই ফাইনালের মতো। আপনি যদি পয়েন্ট হারান, তাহলে সেখান থেকে ঘুরে দাঁড়ানোটা কঠিন। আর গোলকিপারদের আমি যেভাবে অনুপ্রাণিত করি… ওদেরকে একটা বার্তাই দেই- ‘নিজেদের সর্বোচ্চ চেষ্টা করো। হতে পারে এটাই তোমার জীবনের শেষ ম্যাচ। কেননা, কে কখন চোটে পড়ে ছিটকে যায়…।”
ভারতের বিপক্ষে ১০ জন নিয়ে লড়েছে বাংলাদেশ। দলের মানসিকতায় মুগ্ধ নয়ন, ‘আমি আল্লাহর কাছে অনেক কৃতজ্ঞ। এটা মনে হয়েছে যে, ১০ জন নিয়ে আমরা যেভাবে লড়াই করেছি, আমাদের ১০ জনের পেছনে ১৭-১৮ কোটি জনগণ ছিল। সেই স্পিরিটই মনে হয় খেলোয়াড়রা মাঠে তৈরি করতে পেরেছে।’
দলে গোলকিপার তিনজন- আনিসুর রহমান জিকো, শহিদুল আলম সোহেল ও আশরাফুল ইসলাম রানা। গত দুই ম্যাচে তেকাঠির নিচে থাকা জিকোর প্রশংসা করে গোলকিপার কোচ বলেছেন, ‘আমি খুব খুশি যে, আমাদের যে তিনজন গোলকিপার রয়েছে, তাদের মধ্যে টিমওয়ার্ক আল্লাহর রহমতে খুবই ভালো। যে-ই খেলুক না কেন, বাকি দুজন কিন্তু তাকে সমর্থন দেয়। ভারতের বিপক্ষে ম্যাচে দুই-তিনটা দারুণ সেভ করেছে জিকো, ওকে বিশেষ ধন্যবাদ। আমি মনে করি ভারতের বিপক্ষে ড্র করাটা ছিল একটা টার্নিং পয়েন্ট।’