মানসিক বিকাশে যোগচর্চার বিকল্প নেই

বিশ্ব যোগ দিবস পালন

প্রবর্তক সংঘ

প্রবর্তক সংঘ (বাংলাদেশ) চট্টগ্রাম এর আয়োজনে নীরোগ শরীর, প্রশান্ত মন, যোগাভ্যাসই সুস্থ জীবন” এ শ্লোগান কে উপজীব্য করে প্রবর্তক শিশু সদনের মাস্টারদা সূর্য সেন অডিটরিয়ামে ২১ জুন বিকাল ৩ টায় বিশ্বযোগ দিবস ২০২২ উদযাপিত হয়।

প্রবর্তক সংঘের শিক্ষামূলক কার্যক্রমের অন্যতম বিষয় যোগ প্রশিক্ষণ। শিক্ষার্থীদের মধ্যে শারীরিক সুস্থতা, মানসিক বিকাশ এবং আধ্যাত্মিক চেতনা উদ্বুদ্ধকরণের জন্য যোগচর্চার বিকল্প নেই। দীর্ঘদিন যাবৎ শিশুসদনে যোগচর্চার প্রশিক্ষণ চলছে। প্রশিক্ষণ দিচ্ছেন দেবব্রত নাথ জুয়েল। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রবর্তক শিক্ষা উপকমিটির আহ্বায়ক রীতা দত্ত। উপস্থিত ছিলেন হোস্টেলের তত্ত্বাবধায়িকা সীমা ভট্টাচার্য, নেলী দত্ত, স্কুল এবং কলেজের শিক্ষক শিক্ষিকাবৃন্দ। অনুষ্ঠানে পঞ্চম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রায় ২০০ জন নিবাসী শিক্ষার্থী অংশগ্রহণ করে।

শতায়ূ কমিটি
বিশ্ব যোগ দিবস উপলক্ষে শতায়ূ কমিটি কোর্ট হিলের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা ২১ জুন সকালে আদালত ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। যোগ ব্যায়ামের উপকারিতা বিষয়ক আলোচনা সভায় সভাপতিত্ব করেন যোগ প্রশিক্ষক দ্বিবেশ চন্দ্র নাথ। সভায় বক্তব্য রাখেন নিপেন্দ্র নাথ বিশ্বাস, বলরাম পাল, পুরঞ্জয় মজুমদার, সোমা দাশগুপ্তা, স্বপন দাশ, সুমন দাশ, মানিক দেবনাথ প্রমুখ। পরে একটি র‌্যালি আদালত ভবনসহ নগরীর বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। অনুষ্ঠানে বক্তারা বলেন, যোগব্যায়াম চিন্তা, কর্ম, জ্ঞান এবং ভক্তিতে আমাদের উন্নত মানুষ হিসেবে গড়ে তোলে। মানসিক ও শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে যোগব্যায়ামের কোন বিকল্প নেই। বিজ্ঞপ্তি