মাতারবাড়ী দ্বিতীয় কয়লা বিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করবে না জাপান

সুপ্রভাত ডেস্ক »

মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় প্রকল্পে বিনিয়োগ না করার সিদ্ধান্ত নিয়েছে জাপান। এ প্রকল্পের অর্থায়ন থেকে জাপান সরে আসায় বাংলাদেশ সরকারও এ প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত বাতিল করেছে।

জাপানের আর্থিক সহায়তায় মহেশখালীর মাতারবাড়ী এলাকায় ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতার দুটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা নেয় সরকার। দুটি কেন্দ্রের জন্য ১ হাজার ৪০০ একর জমিও অধিগ্রহণ করা হয়। প্রথম কেন্দ্রের কাজ চলছে। কার্বন নিঃসরণ কমাতে দ্বিতীয় কয়লা বিদ্যুৎকেন্দ্রে অর্থায়ন করবে না তারা।

এক সংবাদ সম্মেলনে আজ জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিকো উনো কয়লা বিদ্যুৎ প্রকল্পে সরকারি উন্নয়ন সহায়তা স্থগিতের ঘোষণা দেন। বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার দুটি প্রকল্প বাতিল করা হবে বলে জানানো হয় এতে। এর একটি হচ্ছে মাতারবাড়ী আলট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ১ হাজার ২০০ মেগাওয়াট (দ্বিতীয় পর্যায়) বিদ্যুৎকেন্দ্র।

গত বছরের জুনে জি-৭ সামিটের কার্বন নিঃসরণ কমাতে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে সরে আসার বিষয়ে সিদ্ধান্ত হয়েছিল বলে জানানো হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা ইতোমধ্যে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট বাস্তবায়নের পরিকল্পনা বাতিল করেছি। আমরা এলএনজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা করেছি। প্ল্যান্টটি এলএনজি টার্মিনালের সঙ্গে সংযুক্ত থাকবে’।