মাত্র একটি টিকায় করোনা মহামারী শেষ হয়ে যাবে!

ছবি : ওয়াল্টার রিড আর্মি ইনস্টিটিউট অফ রিসার্চের সৌজন্যে

মশিউর রহমান সেলিম »

মাত্র একটি টিকায় করোনা মহামারী শেষ হয়ে যাবে; এমন আশার বাণী শুনিয়েছেন যুক্তরাষ্ট্রের ওয়াল্টার রিড আর্মি ইনস্টিটিউট অফ রিসার্চ (WRAIR) এর বিজ্ঞানীরা। তারা এমন একটি টিকা তৈরি করেছেন যা কোভিড-১৯ এবং এর সমস্ত রূপ, এমনকি ওমিক্রন, সেইসাথে পূর্ববর্তী সার্স-অরিজিন ভাইরাসগুলির বিরুদ্ধে কার্যকর হবে, যা ইতিমধ্যে বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ এর মৃত্যুর কারণ হয়েছে। এই অর্জন ভাইরাস নিয়ে প্রায় দুই বছরের কাজের ফল। আর্মি ল্যাবটি ২০২০ সালের গোড়ার দিকে কোভিড-১৯ ভাইরাসের প্রথম ডিএনএ সিকোয়েন্সিং পেয়েছিল। খুব তাড়াতাড়ি, ওয়াল্টার রিডের সংক্রামক রোগ শাখা এমন একটি টিকার তৈরির উপর ফোকাস করার সিদ্ধান্ত নিয়েছে যা শুধুমাত্র বিদ্যমান স্ট্রেইনের বিরুদ্ধে কাজ করবে না বরং এর সম্ভাব্য সকল প্রকারের রূপান্তর বিরুদ্ধে কাজ করবে।

ওয়াল্টার রিডের স্পাইক ফেরিটিন ন্যানো পার্টিকেল (SpFN) কোভিড-১৯ টিকা ২০২১ সালে ফেজ ১ ট্রায়াল সম্পন্ন করেছে।  অমিক্রন বাদে সমস্ত রূপান্তরিত ভাইরাসের উপর এই টিকা পরীক্ষা চালানো হয়েছে। ওয়াল্টার রীডের সংক্রামক রোগ শাখার পরিচালক ড. কায়ভন মোডজারাদ বলেছেন ইতিবাচক ফলাফলের সাথে চূড়ান্ত পর্যালোচনা চলছে। নতুন ভ্যাকসিনের এখনও ফেজ ২ এবং ফেজ ৩ ট্রায়ালের মধ্য দিয়ে যেতে হবে। তিনি বলেন ডেল্টা এবং ওমিক্রন ভেরিয়েন্টের দ্রুত বিস্তার এর ফলে ট্রায়াল বা পরীক্ষায় প্রত্যাশার চেয়ে বেশি সময় লেগেছে। “ওমিক্রনে রূপান্তরের ফলে এই ভাইরাস থেকে বাঁচার কোন উপায় নেই। আপনি এটি এড়াতে সক্ষম হবেন না। তাই আমি মনে করি খুব শীঘ্রই হয় পুরো বিশ্বকে টিকা দিতে হবে বা সংক্রমিত হতে হবে,” মোডজারাদ আরো যুক্ত করলেন।

হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ড. অ্যান্টনি ফৌসি সম্প্রতি সমস্ত কোভিড-এর বিরুদ্ধে সুরক্ষার জন্য একটি সার্বজনীন টিকার গুরুত্ব তুলে ধরেছেন। বুধবার হোয়াইট হাউসের একটি প্রেস ব্রিফিংয়ে, ফাউসি আবার জোর দিয়েছিলেন “একটি সর্বজনীন করোনভাইরাস ভ্যাকসিনের (Pan-Coronavirus Vaccine) জরুরি প্রয়োজন।”

মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারের জন্য এই মুহূর্তে অনুমোদিত তিনটি কোভিড-১৯ টিকা সংক্রমণ প্রতিরোধে দুটি পন্থা অবলম্বন করে: ফাইজার এবং মডার্না ভ্যাকসিনগুলি mRNA এর মাধ্যমে প্রতিরোধক সৃষ্টি করে, অন্যদিকে জনসন অ্যান্ড জনসন টিকা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে আগাম প্রস্তূতি জন্য একটি নিরীহ রাইনোভাইরাস ব্যবহার করে; অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকা টিকাও একই পদ্ধতিতে কাজ করে। স্পাইক ফেরিটিন ন্যানো পার্টিকেল কোভিড-১৯ টিকা বা SpFN, কোভিড-১৯ ভাইরাসের একটি নিরীহ অংশ ব্যবহার করে কোভিড-এর বিরুদ্ধে শরীরের প্রতিরক্ষাকে উৎসাহিত করার জন্য তৃতীয় পদ্ধতি গ্রহণ করে।

মডার্না এবং ফাইজার ভ্যাকসিনের তুলনায় SpFN এর রক্ষণাবেক্ষন এবং সংরক্ষণ অধিকতর সহজ, যা এটিকে বিভিন্ন পরিস্থিতিতে ব্যবহার করার অনুমতি দেয়। সামরিক বিজ্ঞানীদের মতে, এটি ৩৬ থেকে ৪৬ ডিগ্রি ফারেনহাইটের মধ্যে ছয় মাস পর্যন্ত এবং ঘরের তাপমাত্রায় এক মাস পর্যন্ত সংরক্ষণ করা যেতে পারে। ফাইজার এর ভ্যাকসিন চালান এবং স্টোরেজের জন্য একটি আল্ট্রাকোল্ড ফ্রিজার (মাইনাস ১১২ এবং মাইনাস ৭৬ ডিগ্রী ফারেনহাইটের মধ্যে) প্রয়োজন এবং এটি একটি রেফ্রিজারেটরে সংরক্ষণ করা হলে শুধুমাত্র ৩১ দিনের জন্য স্থিতিশীল থাকে।

সেনাবাহিনীর এই টিকা দুটি শট, ২৮ দিনের ব্যবধানে এবং ছয় মাস পর তৃতীয় শট দিয়ে পরীক্ষা করা হয়েছে। সাধারণত, একটি টিকা পরীক্ষার তিনটি পর্যায় সম্পূর্ণ করতে পাঁচ বছর পর্যন্ত সময় লাগতে পারে, তবে কোভিড-১৯ মহামারীর জরুরি অবস্থা প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করছে। উদাহরণস্বরূপ মডার্না, ফাইজার এবং জনসন অ্যান্ড জনসন টিকাগুলি এক বছরের মধ্যে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন দ্বারা পরীক্ষা, পর্যালোচনা এবং অনুমোদিত হয়েছিল। আমরা এই টিকার জন্য আশা করতেই পারি।

সূত্র: ডিফেন্স ওয়ান ও ওয়াল্টার রিড আর্মি ইনস্টিটিউট অফ রিসার্চ