মাইলফলক একটি, প্রতিযোগী দুজন

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

আজ রোববার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এই ম্যাচই হতে পারে দেশ সেরা দুই টাইগার ব্যাটার তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের মাইলফলক ছোঁয়ার ম্যাচ। কারণ দুজনের সামনেই রয়েছে ৫ হাজার রানের মাইলফলক। খবর : ডেইলি বাংলাদেশ’র
অর্থাৎ কে কার আগে পাঁচ হাজারী রানের ক্লাবে ঢুকবেন সেটির প্রতিযোগিতা চলবে এই ম্যাচে। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে এই ফরম্যাটে বর্তমানে সর্বোচ্চ ৪ হাজার ৯৩২ রান করে প্রথমে রয়েছেন মুশফিকুর রহিম (৮০ ম্যাচ)। দুইয়ে থাকা তামিম ইকবালের রান ৪ হাজার ৮৪৮ (৬৫ ম্যাচ)।
পাঁচ হাজার রান করতে তামিমের প্রয়োজন ১৫২ রান। সদ্য শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) দুর্দান্ত পারফর্ম করা এই ওপেনার যদি জ্বলে ওঠেন তবে প্রথম ইনিংসেই ছুঁয়ে ফেলতে পারেন অনন্য এই মাইলফলক।
অন্যদিকে পাঁচ হাজার থেকে ৬৮ রানে পিছিয়ে রয়েছেন মুশফিকুর রহিম। ডিপিএলে মুশফিকের ফর্মটা খুব বেশি ভালো হয়নি। তবে এখন পর্যন্ত এই মাইলফলক স্পর্শের দৌড়ে এগিয়ে আছেন তিনিই।
পাঁচ হাজারীর দৌড়ে তিন নম্বরে থাকা সাকিবের সংগ্রহ ৫৯ ম্যাচে ৪ হাজার ২৯ রান। পাঁচ নম্বরে থাকা মুমিনুল হকের রান ৫১ ম্যাচে ৩ হাজার ৫১৪। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনেই যদি পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেন দু’জন, সেক্ষেত্রে বাংলাদেশ ক্রিকেটের জন্য দারুণ একটা উপলক্ষ হয়ে থাকবে দিনটি।