বাংলাদেশ-শ্রীলংকার প্রথম টেস্ট শুরু আজ

একাদশে থাকছেন সাকিব

এ জেড এম হায়দার »
পুরানো চেনা পরিবেশে বাংলাদেশ-শ্রীলংকার মধ্যকার সিরিজের প্রথম টেস্ট আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হচ্ছে। এর আগে করোনার কারণে সীমিত দর্শক থাকলেও এবারে সবার জন্য উন্মুক্ত থাকবে গ্যালারি ও প্যাভিলিয়ন। গতকাল এম এ আজিজ ও জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন টিকেট কাউন্টারে ৫০ টাকার গ্যালারির টিকেটের জন্য দর্শকদের ভীড় দেখা গেছে। প্রিয় দলের খেলোয়াড়দের উৎসাহিত করার জন্য তারা মুখিয়ে আছেন।
এ টেস্টকে সামনে রেখে গতকাল সকাল ও বিকেলে দুই দলই ভেন্যু মাঠে অনুশীলনে ব্যস্ত সময় অতিবাহিত করেছে। বাংলাদেশ একাদশে সাকিবের থাকার কথা নিশ্চিত করেন অধিনায়ক মোমিনুল। ব্যাটিং দেখে সন্তেুাষ প্রকাশ করে তিনি বলেন ’ ইনসাল্লাহ সাকিব খেলবে’।
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ সিরিজের প্রথম এ ম্যাচ শুরু হবে সকাল ১০টায়।
সম্প্রতি নিউজিল্যান্ডে সফল হলেও নিজেদের সর্বশেষ দুই টেস্ট সিরিজের দক্ষিণ আফ্রিকার মাটিতে ব্যর্থতার ষোলকনা পূর্ণ করে ধবলধোলাই হতে হয়েছে টাইগারদের। সে ব্যর্থতা ভুলে গিয়ে নিজের মাঠে শ্রীলংকার বিরুদ্ধে ভালো করতে আত্মবিশ্বাসী বাংলাদেশ। দলে সাকিবের অন্তর্ভূক্তি দলকে উজ্জীবিত করবে বলে উল্লেখ করেন অধিনায়ক মোমিনুল। এছাড়া প্রতি বিভাগে ও সেশনে নিজেদের সেরাটা দিয়ে ম্যাচ জয়ের ব্যাপারে তিনি দৃঢ় আশাবাদী। এদিকে প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো বলেন পুরো সময়টা ভালো খেলতে পারলে ম্যাচে জয়টা সহজ হবে। চারদিনের মধ্যে নেগেটিভ হয়ে দলের সাথে যোগ দিয়েছেন সাকিব। চট্টগ্রাম টেস্টকে সামনে রেখে গতকাল অনুশীলনে দীর্ঘ সময় ব্যস্ত থাকা সাকিবকে ফিট মনে হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
লংকার অধিনায়ক দিমুথ করুনারত্নে বলেন, ’দলের অনেকেই তরুণ হলে তারা ১০টি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে, সম্প্রতি সময়ে টেস্টে তারা ভালোই করেছে, এ ধারা অব্যাহত রেখে স্বাগতিকদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা সম্ভব হবে’।
এ পর্যন্ত শ্রীলংকার বিরুদ্ধে ২২ টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। তবে জয়ের পাল্লাটা ভারী শ্রীলংকার। এরমধ্যে মাত্র একটিতে জয় পায় বাংলাদেশ। ১৭টি পরাজয় ও ৪টিতে ড্র করেছে।

বাংলাদেশ দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, নাঈম হাসান, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও শরিফুল ইসলাম।

শ্রীলংকা দল: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কামিল মিশারা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুজ, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা, দীনেশ চান্দিমাল, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, সুনিন্দা লক্ষণ, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রবীণ জয়াবিক্রমা ও লাসিথ এম্বুলদেনিয়া।