ভ্যাপসা গরম থাকবে আরও কয়েক দিন

সুপ্রভাত ডেস্ক »

আগামী কয়েক দিন বৃষ্টির হওয়ার সম্ভাবনাই নেই। টানা বৃষ্টি না হলে গরম কমারও সম্ভাবনা নেই। ফলে ভ্যাপসা গরম থাকবে আরও কয়েক দিন। গতকাল ঢাকা, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে গেছে। খবর বাংলাট্রিবিউনের।

আবহাওয়া অধিদফতর জানায়, আগামী সপ্তাহের মাঝামাঝি ১৭-১৮ জুলাইয়ের দিকে বৃষ্টি কিছুটা বাড়তে পারে। এতে ভ্যাপসা গরম কিছুটা কমে আসতে পারে। তাপমাত্রা যতটুকু তার চেয়ে বেশি গরম অনুভূত হচ্ছে। কারণ, বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘১৬-১৭ জুলাই পর্যন্ত পরিস্থিতি এমনই থাকতে পারে। মাঝে মাঝে কোথাও হালকা বৃষ্টি হলেও গরম খুব একটা কমবে না। গরম কমতে হলে টানা বৃষ্টি হতে হবে। ১৭ বা ১৮ জুলাইয়ের পর বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে বলে তিনি জানান।

তিনি বলেন, এখন যেসব এলাকার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তার তাপমাত্রা কিন্তু এখনও মাইল্ড অবস্থায়ই আছে। গড়ে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই। এদিকে মৌসুমি বায়ুর কারণে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। গরমে ঘেমে গেলেও ঘাম শুকাচ্ছে না। ফলে ভ্যাপসা একটা ভাব তৈরি হচ্ছে। এ কারণে যতটুকু তাপমাত্রা বেড়েছে তার চেয়ে বেশি তাপ অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ দৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৮ দশমিক ২। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৬, ময়মনসিংহে ৩৫ দশমিক ৫, চট্টগ্রামে ৩৫ দশমিক ৫, সিলেটে ৩৭ দশমিক ৩, রংপুরে ৩৬ দশমিক ৫, খুলনায় ৩৪ এবং বরিশালে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।