আবারও বুস্টার ডোজের ক্যাম্পেইন

সুপ্রভাত ডেস্ক »

কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম জোরদার করার জন্য আগে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ সপ্তাহ পালন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ১৯ জুলাই দেশব্যাপী কোভিড ভ্যাকসিন বুস্টার ডোজ দিবস উদযাপন করা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. মো. শামসুল হকের সই করা এক নির্দেশনায় এই তথ্য জানানো হয়। খবর বাংলাট্রিবিউনের।

প্রতিদিন নির্দেশনায় কোভিড-১৯ ভ্যাকসিনেশন সমন্বয় কমিটি এবং সংশ্লিষ্ট দফতরের সবার সঙ্গে সমন্বয়পূর্বক ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করে বুস্টার ডোজ দিবস পালন করা এবং সকলের প্রাপ্য বুস্টার ডোজ প্রদানের ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, এই দিবসের আওতায় ১৮ বছর ও তদূর্ধ্ব সকল নাগরিককে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ কোভিড ভ্যাকসিন দেওয়া হবে। এজন্য ফাইজারের টিকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় ডোজ গ্রহণের ৪ মাস পর বুস্টার ডোজ নেওয়া যাবে। বুস্টার ডোজ ভ্যাকসিন গ্রহণের জন্য উপযুক্ত প্রমাণ প্রদর্শন সাপেক্ষে (কোভিড-১৯ টিকার কার্ড বা সনদ) নিকটবর্তী টিকাদান কেন্দ্র বা বাংলাদেশের যেকোনও কোডিড-১৯ ভ্যাকসিনেশন টিকাদান কেন্দ্র হতে বুস্টার ডোজ গ্রহণ করা যাবে। সকাল ৯টা থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে। নিয়মিত কোভিড-১৯ ভ্যাকসিন ১ম ও ২য় ডোজ ভ্যাকসিন দেওয়ার স্বাভাবিক কার্যক্রম চলমান রেখে নি¤œলিখিতভাবে কোভিড-১৯ ভ্যাকসিনেশন বুস্টার ডোজ কার্যক্রম পরিচালনা করতে হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।