ভালোবাসায় সিক্ত পাঁচ ফুটবল কন্যা

‘আঁরার মাইয়া, আঁরার গর্ব’ শিরোনামে সংবর্ধনা

নিজস্ব প্রতিবেদক »

হিমালয় জয় করে দেশের ক্রীড়াঙ্গনের ইতিহাস গড়েছেন সানজিদা-রুপনারা। পেয়েছেন ছাদখোলা বাসের সংবর্ধনা। যা এর আগে কেউ পায়নি। ফুটবল কন্যাদের নিয়ে আনন্দে ভাসছে গোটা দেশ। সে আনন্দে যোগ দিলো এবার চট্টগ্রাম।

বর্ণিল আয়োজনের মধ্যদিয়ে পাহাড়ের পাঁচ কন্যা মনিকা চাকমা, রুপনা চাকমা, আনুচিং মগিনি, আনাই ও ঋতুপর্ণা চাকমা পেলো সংবর্ধনা। ‘আঁরার মাইয়া, আঁরার গর্ব’ শিরোনামে পাঁচ কন্যাকে সংবর্ধনা দেওয়া হয়। বুধবার বিকালে জামালখান ডা. আবুল হাশেম চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করে দৈনিক আজাদী।

এ সময় চট্টগ্রাম ক্লাব থেকে জামালখানে ছাদখোলা জিপে লাল সবুজের পতাকা উড়িয়ে আনা হয় বীরকন্যাদের। তাদের এক পলক দেখার জন্য চারপাশে তখন মানুষের ঢল নামে। কেউ ছবি, কেউ ভিডিও, কেউবা চিৎকার করে বলছেন ‘আঁরার মাইয়া, আঁরার গর্ব, আঁরার চট্টগ্রামত অনরারে স্বাগতম’। জিপ থেকে নামিয়ে জাতীয় সংগীতের মধ্যদিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। প্রথমে ফুলের মালায় গলায় পরিয়ে দেওয়া হয় পাঁচ ফুটবল কন্যাদের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন এবং ফুটবলে মেয়েদের সাফল্যের জন্য বড় একটি কেক কাটা হয়। অনুষ্ঠানে ৫ নারী ফুটবলারের প্রত্যেককে এক লাখ টাকার চেক তুলে দেন অতিথিরা।

আজাদী সম্পাদক এমএ মালেকের সভাপতিত্বে মঞ্চে উপস্থিত ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণ পদ রায়, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, দৈনিক আজাদীর পরিচালনা সম্পাদক ওয়াহিদ মালেক, জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন প্রমুখ।

ফুটবলারদের পক্ষে ঋতুপর্ণা চাকমা বলেন, আঁই চিটাগাংয়ের মাঁইয়া, আপনাদের সুন্দর আয়োজনের জন্য ধন্যবাদ। আজকে যেভাবে পাশে থেকেছেন, আমরা অনেক খুশী। আশা কারি সামনে এভাবে পাশে থেকে আমাদের সকলকে সাপোর্ট দিয়ে যাবেন।

দৈনিক আজাদী’র সম্পাদক এম এ মালেক অনুষ্ঠানে বলেন, ‘তাদের সম্মান দিতে পেরে আজ আমরা সম্মানিত।

‘শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা সব ক্ষেত্রে নতুন প্রজন্মের ছেলেমেয়েরা এগিয়ে যাবে। এরাই আমাদের ভবিষ্যৎ। এদের দেখে অনেকে অনুপ্রাণিত হবে।
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৫ ফুটবলারের সব সময়ের জন্য বিনামূল্যে চিকিৎসার ঘোষণাও দেন এম এ মালেক।

এসময় সাবেক মেয়র নাছির উদ্দীন বলেন, ফুটবল কন্যাদের নিয়ে শুধু চট্টগ্রাম নয়, গোটা দেশ গর্ববোধ করছে। সামনে আরও ভালো অর্জন নিয়ে আসবে।
সিডিএর সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, ‘এই মেয়েরা বাঙালির মাথা উঁচু করে দিয়েছে।’

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন বলেন, ‘মেয়েদের এই অর্জন পরবর্তী প্রজন্মকে উৎসাহিত করবে। অনুপ্রাণিত করবে।’
নগর পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, ‘নারীদের বিজয়ে মনে হচ্ছে আমি নিজেই জয়ী হয়েছি।

চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান মোবাইলে যুক্ত হয়ে বলেন, ‘সাফ জয় করে মেয়েরা জাতির জন্য অনন্য সম্মান বয়ে এনেছে। এ জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা।’
অনুষ্ঠানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক মনজুর আলম ও স্থানীয় জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন বক্তব্য রাখেন।